রাজশাহী বিভাগসারাদেশ

বগুড়ায় অস্ট্রেলিয়ান হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারীর উপস্থিতিতে টিএমএসএস মেডিকেলে ডিএনএ ল্যাব স্থাপনে চুক্তি স্বাক্ষর

টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ্ কমিউনিটি হাসপাতালে ক্যান্সার রোগ নির্ণয়ে ডিএনএ ল্যাব স্থাপনে গতকাল বুধবার সন্ধ্যায় হোটেল মম ইন বগুড়ায় সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়।
বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারী মি. ডানকান ম্যাকলাহ এর উপস্থিতিতে উক্ত হাসপাতালে বায়ো মলিকুলার (ডিএনএ) ল্যাব স্থাপনে অস্ট্রেলিয়ার জিং গ্রুপ অব হোল্ডিংস এবং টিএমএসএস’র মধ্যে পারস্পরিক সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। সমঝোতা স্মারকে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন জিং গ্রুপ অব হোল্ডিংস এর কো-ফাউন্ডার, চেয়ারম্যান ও সিইও ডা. পল ম্যানওয়ারিং এবং টিএমএসএস’র পক্ষে অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম। এ সময় উপস্থিত ছিলেন বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালাহ্উদ্দিন আহমেদ, টিএমএসএস’র উপ-নির্বাহী পরিচালক ডা. মোঃ মতিউর রহমানসহ শহীদ জিয়া মেডিকেল কলেজ, মোহাম্মদ আলী হাসপাতালের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, পুন্ড্র বিশ্ববিদ্যালয়ের ভিসি, জেলার বিভিন্ন পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তা, সরকারি কর্মকর্তা ও টিএমএসএস’র বিভিন্ন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
অস্ট্রেলিয়ান হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারী মি. ডানকান ম্যাকলাহ বক্তৃতায় বলেন, পশ্চিমা দেশগুলোর মধ্যে বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দানকারী দেশ অস্ট্রেলিয়া। শিক্ষা, বাণিজ্য, বিনিয়োগে অস্ট্রেলিয়া বাংলাদেশের সম্পর্ক দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এরই ধারাবাহিকতায় টিএমএসএস এর সেবামূলক কার্যক্রমে সহযোগিতা অব্যহত থাকবে।
অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বলেন, উত্তরবঙ্গ সবসময় অবহেলিত। সব দিক থেকে পিছিয়ে পড়া এই জনগোষ্ঠির এবং দেশের উন্নয়নে টিএমএসএস তার লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে।
উল্লেখ্য ক্যানসার চিকিৎসা সনাক্তকরণে বায়ো মলিকুলার (ডিএনএ) ল্যাব দেশের ভেতরে প্রথম উদ্যোগ। এ দেশ থেকে পার্শ্ববর্তী দেশসহ বিভিন্ন দেশে রোগীরা এমন রোগ নির্ণয়ে লক্ষ টাকার উপরে ব্যয় করে। এই ল্যাব স্থাপনের মাধ্যমে বগুড়ায় টিএমএসএস মেডিকেল ও রফাতুল্লাহ্ কমিউনিটি হাসপাতাল সর্বনি¤œ বিশ হাজার টাকার মধ্যে রোগ নির্ণয়ের সু-ব্যবস্থাসহ চিকিৎসা প্রদানের ব্যবস্থা করবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button