রাজশাহী বিভাগসারাদেশ

বগুড়ায় রথযাত্রা অনুষ্ঠিত

বগুড়ায় উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ‘রথযাত্রা’। প্রতি বছরের ন্যায় আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে জগন্নাথ দেবের এই রথযাত্রার আয়োজন করা হয়।

পাঁচ হাজার ভক্তবৃন্দের অংশগ্রহণে রথযাত্রাটি শহরের সেউজগাড়ি থেকে শুরু করে কেন্দ্রস্থল সাতমাথা হয়ে কালিতলা থেকে ঘুরে পুলিশ লাইনস্ শিব মন্দিরে গিয়ে সমাপ্ত হয়।

বিকাল ৫টার দিকে শহরের সেউজগাড়ি রথযাত্রার উদ্বোধন করেন বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল। এসময় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য দিলীপ কুমার দেব, বগুড়া জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সাগর কুমার রায় ও সাধারণ সম্পাদক নির্মল রায়, সংগঠনের বগুড়া পৌর কমিটির সভাপতি পরিমল প্রসাদ রাজ, পুলিশ লাইন্স শিব মন্দির কমিটির সভাপতি আনন্দ মোহন পাল, ইসকন বগুড়ার অধ্যক্ষ খরাজিতা কৃষ্ণ দাসসহ সহ ধর্মীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে সকাল থেকে সেউজগাড়ি ইসকন মন্দিরে যজ্ঞের মাধ্যমে শুরু হয়ে দিনব্যাপী পর্যায়ক্রমে ধর্মীয় আলোচনা সভা, ভক্তবৃন্দের প্রসাদ বিতরণ এবং রথযাত্রার সার্বিক আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

আগামী ৯ জুলাই শনিবার উল্টো রথযাত্রা শুরুর আগ পর্যন্ত রথযাত্রার মূল উৎসব এই শিব মন্দিরেই পালিত হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button