সারাদেশ

কিশোরগঞ্জে প্রথম ভার্চুয়াল আদালতে, দুদকের মামলাসহ জামিন ৩

কিশোরগঞ্জ প্রতিনিধি: করোনা ভাইরাস প্রাদুর্ভাবে দেশের সকল আদালতর মত কিশোরগঞ্জেও গত ২৫ মার্চ থেকে আদালতের কার্যক্রম বন্ধ থাকায় ভিন্ন আঙ্গিকে তথ্যপ্রযুক্তি নির্ভর ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু হয়েছে।
বুধবার (১৩ মে) জেলার ভৈরব থানায় দায়ের করা দুদকের একটি মামলার জামিন শুনানির মধ্য দিয়ে এই ভার্চুয়াল আদালতের কার্যক্রম চালু হয়।শুনানি শেষে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান মামলার আসামি ভৈরবের মেসার্স মাম অটো রাইস মিলের মালিক মো. ফারদুল্লাহ’র জামিন মঞ্জুর করেন।এটিই ছিল কিশোরগঞ্জে ভার্চুয়াল আদালতের প্রথম জামিন।
রাষ্ট্রপক্ষে পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক ও দুদক পিপি অ্যাডভোকেট মো. আবদুর রহমান পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হকের চেম্বারে এবং আসামি পক্ষে অ্যাডভোকেট সৈয়দ শাহজাহান নিজ চেম্বারে বসে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জামিন শুনানি কার্যক্রমে অংশ নেন।
এরপর জেলা ও দায়রা জজ আদালতে আরো দু’টি মামলার জামিন শুনানি শেষে দু’টি মামলার একজন করে দুইজন আসামির জামিন মঞ্জুর করেন।
এছাড়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ ও ২ এবং চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের কার্যক্রমও এদিন ভার্চুয়াল আদালতের মাধ্যমে পরিচালনা করা হয়।
দেশে করোনাভাইরাস কোভিড-১৯ এর সংক্রমণের ফলে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। ফলে বন্ধ রয়েছে আদালতের কার্যক্রম।এমন পরিস্থিতিতে ডিজিটাল পরিষেবার মাধ্যমে জরুরি মামলার শুনানি ও নিষ্পত্তি করতে ভার্চুয়াল আদালত পরিচালনা সংক্রান্ত অধ্যাদেশ জারি করে সরকার।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button