সারাদেশ

কুমিল্লায় পাসপোর্ট অফিসে অভিযান চালিয়ে ১১ দালাল আটক

কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান চালিয়ে দালাল চক্রের ১১ সদস্য এবং এক কর্মচারীসহ ১২জনকে আটক করেছে র‌্যাব।

রবিবার (২০অক্টোবর) বিকেল ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় দালালদের কাছে থাকা সাড়ে ৩শ এর অধিক পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করা হয়েছে।

আটককৃতরা হলো- পাসপোর্ট অফিসের কর্মচারী মো. রফেকউদ্দিন (৩২), দালাল মো. আনোয়ার হোসেন (৩১), মো. আবুল হোসেন (৩৯), নূর মোহাম্মদ (৩৩), মো. মহিউদ্দিন (৩০), মো. জয়নাল আবেদিন (২৮), কাওসার আহমেদ টুটুল (৪০), মো. সোহেল রানা (২৫), ইমরান হোসেন (৩২), মো. সোহেল রানা (২৫), মো. মহসিন (৩৯), মো. শহীদ (৫৫)।

কুমিল্লা র‌্যাব-১১ এর কোম্পানি কমান্ডার মহিদুল ইসলাম জানান, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে আসা সাধারণ মানুষকে হয়রানি করার অভিযোগে অতীতে একাধিকবার অভিযান পরিচালনা করা হয়। ওই সকল অভিযানে ১৫ দালালের কারাদণ্ডসহ অর্ধশত দালাল সদস্যদেরকে আটক করা হয়।

এরপর বাকি দালালরা পাসপোর্ট অফিসের কর্মকর্তা এবং কর্মচারীদের সহযোগিতায় অফিস ভবনের নিচ তলায় মাদার রুম নামে একটি কক্ষে বসে দালালির কাজ করে আসছেন।

প্রাথমিকভাবে আটককৃত দালালরা স্বীকার করে প্রতি পাসপোর্টে এক হাজার টাকা দেওয়ার চুক্তিতে তাদেরকে উপ-পরিচালক রাজ আহম্মেদ ওই রুমটি দেয়। এই রুমটি পূর্বে মহিলা, নারী ও প্রতিবন্ধীদের বসার স্থান ছিল।

র‌্যাব কর্মকর্তা মহিদুল ইসলাম আরও জানান, এই ধরণের অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ পেয়ে রবিবার বিকাল ৫টা থেকে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিস্ট্রেট (সহকারী কমিশনার) শারমিন আরা কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে অভিযান পরিচালনা করে।

অভিযানে ১১ দালালকে আটক করা হয়েছে। জব্দ করা হয়েছে ৩৭২টি পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র। এছাড়াও দালালদের সাথে সম্পৃক্ততা থাকায় অফিসের এক কর্মচারীকেও আটক করা হয়।

কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিস্ট্রেট (সহকারী কমিশনার) শারমিন আরা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আটককৃত ১১ দালাল সদস্যকে এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button