রংপুর বিভাগসারাদেশ

কুড়িগ্রামে বন্যাকবলিত অসহায় ২২১৮ পরিবারের মাঝে ইএসডিও’র সহায়তা প্রদান

কুড়িগ্রাম প্রতিনিধি: চলমান বন্যায় কুড়িগ্রামের ক্ষতিগ্রস্থ অসহায় ২২১৮টি পরিবারের মাঝে হাইজীন কীট, ফাস্ট এইড কীট এবং ৫০ টি পরিবারের মাঝে সঙ্গ নিরোধের জন্য তাঁবু এবং প্রত্যেক পরিবারকে ৩ হাজার টাকা করে মোট ৬৬ লাখ ৫৪ হাজার টাকার আর্থিক সহায়তা প্রদান করেছে দেশের জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা ইকো সোশ্যাল ডেভলপমেন্টঅর্গানাইজেশন (ইএসডিও)।
বুধবার ফুলবাড়ি উপজেলায় এ সহায়তা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ইএসডিও’র সিনিয়র কো-অর্ডিনেটর নির্মল মজুমদার, সীডস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো: আনোয়ার হোসেন, স্বপ্ন প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক অরুন চন্দ্র অধিকারী ও ফুলবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান হারুন অর রশিদ।
স্টার্ট ফান্ড বাংলাদেশ ও ইউকেএইড’র সহায়তায় কুড়িগ্রাম জেলার ৫টি উপজেলার ১২টি ইউনিয়নে এই সহায়তা প্রদান করা হচ্ছে। এর মধ্যে কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ও পাঁচগাছি ইউনিয়ন, ফুলবাড়ি উপজেলার শিমুলবাড়ি, বড়ভিটা ও ফুলবাড়ি ইউনিয়ন, রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ও ঘরিয়াল ইউনিয়ন, উলিপুর উপজেলার সাহেবের আলগা ও বেগমগঞ্জ ইউনিয়ন এবং চিলমারী উপজেলার অষ্টমির চর, নয়ারহাট ও চিলমারী ইউনিয়নের মোট ২২১৮টি পরিবারে সহায়তা হিসেবে প্রতিটি পরিবারে নগদ ৩ হাজার করে টাকা, হাইজিন কীট হিসেবে হাত ধোয়ার টেপ ও ঢাকনাসহ ২০ লিটারের ১টি বালতি, ১টি মগ, ৫০টি করে মাস্ক, ১০টি গোসল করা সাবান, ২০০ গ্রামের ৫ টিডিটারজেন্ট পাউডার, ০৪ টি মিনিষ্ট্রিয়াল স্যানিটারী ক্লথ ও সচেতনতা বৃদ্ধিমূলক লিফলেট। ফার্স্ট এইড কীটের মধ্যে ১ বোতল স্যাভলন, ২৫০ গ্রাম ব্লিচিং পাউডার, খাবার স্যালাইন ২০ প্যাকেট, ২০টি পানিবিশুদ্ধকরন ট্যাবলেট, ১প্যাকেট তুলা ও ১ প্যাকেট ব্যান্ডেজ।
এছাড়াও, করোনা আক্রান্ত ৫০টি পরিবারকে প্রয়োজনীয় সঙ্গনিরোধের জন্য তাঁবু প্রদান, বন্যা কবলিত মানুষদের প্রয়োজনে নৌকা যোগে উদ্ধার কার্যক্রম এবং বন্যার সাম্প্রতিক খবরা-খবর ও সচেতনতামূলক কার্যক্রম কমিউনিটি রেডিও বা বাংলাদেশ বেতার রংপুরের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান, ইএসডিও’র সিনিয়র কো-অর্ডিনেটর নির্মল মজুমদার।
ফুলবাড়ী উপজেলার ফুলবাড়ী ইউনিয়নের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুন অর রশিদ বলেন, “উপকারভোগিরা টাকা দিয়ে খাদ্য ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনবে এবং উপকরণগুলো ব্যবহার করে করোনাভাইরাস ও অন্যান্য রোগবালাই থেকে মুক্ত থাকবে”। তিনি আরো বলেন, এই সহযোগিতা আমার এলাকার বানভাসি মানুষদের অনেক উপকারে আসবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button