সারাদেশ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

গাজীপুরের শ্রীপুর ও কালিয়াকৈর উপজেলায় দুটি কারখানায় ‘এপ্রিল ও মে’ মাসের বেতন দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছেন।

মঙ্গলবার সকালে শ্রীপুর উপজেলার মাধখলা এলাকায় কালার ফ্যাশন ও কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকায় ময়েজউদ্দিন টেক্সটাইল মিলে এই বিক্ষোভ হয়।

শ্রমিকরা বলেন, তাদের এপ্রিল মাসের বেতন এখনও হয়নি। তারা এপ্রিল মাসের বেতন, ঈদের বোনাস ও ঈদ উপলক্ষে মে মাসের বেতন একসঙ্গে পেতে চান।

এ বিষয়ে কালার ফ্যাশন কারখানার প্রশাসনিক কর্মকর্তা মো. আবুল কালাম চৌধুরী বলেন, তাদের এ কারখানায় দেড় হাজারের মত শ্রমিক রয়েছেন। শ্রমিকরা এপ্রিলের বেতন, ঈদ বোনাস ও মে মাসের পুরো বেতন দাবি করছেন। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার আশ্বাস দিলেও মঙ্গলবার শ্রমিকরা কাজ ছেড়ে বিক্ষোভ দেখান।

ঈদের ছুটি ও বেতন-ভাতা  নিয়ে সোমবার কারখানায় আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, সরকারি সিদ্ধান্ত মোতাবেক প্রত্যেকের বেতন নির্ধারিত সময়ে ব্যাংক থেকে তাদের বিকাশ অ্যাকাউন্টে জমা হয়ে যাবে। এর জন্য কারও আন্দোলন করতে হবে না।

পরে পুলিশ ও কারখানা কর্তপক্ষ তাদের বিষয়টি আবারও গুরুত্বের সঙ্গে দেখার আশ্বাস দিলেও শ্রমিকরা কাজ না করে ফিরে যান।

শিল্পাঞ্চল পুলিশের পরিদর্শক মো. রেজাউল করিম রেজা বলেন, একই দিন সকালে কালিয়াকৈরে ময়েজ উদ্দিন টেক্সটাইলে শ্রমিকরা এপ্রিলের বেতন দাবিতে বিক্ষোভ করেছেন। একপর্যায়ে তারা কারখানায় ইটপাটকেল ছুড়ে জানালার কাচ ভাঙচুর করেন। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিকদের আলোচনা হয়েছে। কিন্তু শ্রমিকরা কাজে যোগ না দিয়ে ফিরে গেছেন। এ কারখানায় প্রায় পাঁচ হাজার শ্রমিক রয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button