সারাদেশ

ঘোড়াঘাটে এসএসসি ব্যবহারিক পরিক্ষার নামে হাজার টাকা আদায়

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ঘোড়াঘাটে চলমান এসএসসি ও সমমানের পরিক্ষায় পরিক্ষার্থীদের কাছে থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে।

অনুসন্ধানে জানা গেছে, এবারের এসএসসি ও সমমানের পরিক্ষায় বোর্ড নির্ধারিত ব্যবহারিক পরিক্ষার ফি ধরা হয়েছে ২৫ টাকা। কিন্তু উপজেলার অধিকাংশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত ফি’র অতিরিক্তি ফি আদায় করেছে। ব্যবহারিক পরিক্ষার কথা বলে কোন কোন প্রতিষ্ঠান গড়ে পাঁচশত থেকে হাজার টাকা, আবার কোন কোন প্রতিষ্ঠান প্রতি বিষয়ে একশত থেকে দুইশত টাকা পর্যন্ত আদায় করছে শিক্ষার্থীদের কাছ থেকে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পরিক্ষার্থী ও অবিভাবক জানান, ঘোড়াঘাট কে.সি পাইলট স্কুল এন্ড কলেজের বিজ্ঞান বিভাগের পরিক্ষার্থীদের কাছে থেকে ব্যবহারিক পরিক্ষার জন্য নেয়া হয়েছে ১৪’শ টাকা। নুরজাহানপুর অবঃ সাময়িক কলোনী বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের পরিক্ষার্থীদের কাছে থেকে নেয়া হয়েছে ৭’শ টাকা।

নুরজাহানপুর অবঃ সাময়িক কলোনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কমল কুমার কন্ঠ বলেন, বোর্ড নির্ধারিত ফি’র বেশি এক টাকাও নেয়নি। শিক্ষা বোর্ড ব্যবহারিক পরিক্ষার ফি বাবত যত টাকা নিতে বলেছে। আমরা তত টাকাই নিয়েছি।

ঘোড়াঘাট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সাত্তার বলেন, অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগ প্রমানিত হলে ঐ প্রতিষ্ঠান প্রধানের চাকরি থাকবে না এবং অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে তার নামে মামলাও হবে। আমি মৌখিক অভিযোগ পেয়েছি। কিন্তু কেও লিখিত কোন অভিযোগ দেয়নি। একাধিক প্রতিষ্ঠান প্রধানকে ডেকে এই ব্যাপারে জিজ্ঞাসা করেছি। কিন্তু তারা কেও স্বীকার করেনি। প্রমান সহ অভিযোগ পেলে ব্যবস্থা নেব।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button