চট্টগ্রাম বিভাগসারাদেশ

চতুর্থ দফায় ভাসানচর গেল আরও ২ হাজার রোহিঙ্গা

চট্টগ্রাম ব্যুরো: উন্নত জীবনের আশায় চতুর্থ দফায় ভাসানচরের উদ্দেশে রওনা দিয়েছেন আরও ২ হাজার ১২ জন রোহিঙ্গা। সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম বোট ক্লাব থেকে নৌবাহিনীর পাঁচটি জাহাজে করে ভাসানচরের উদ্দেশে রওনা দেন তারা। সকাল ৬টা থেকে রোহিঙ্গারা নৌবাহিনীর জাহাজে উঠতে শুরু করেন। সকাল ৯টা ৪০ মিনিটের দিকে নৌবাহিনীর জাহাজগুলো ভাসানচরের উদ্দেশে রওনা দেয়। নৌবাহিনীর কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

নোয়াখালীর ভাসানচরে স্থানান্তরের উদ্দেশে রোববার (১৪ ফেব্রুয়ারি) কক্সবাজার থেকে বাসে করে চট্টগ্রাম পৌঁছান রোহিঙ্গারা। আরও দেড় হাজার জনকে কক্সবাজার থেকে চট্টগ্রামে পাঠানোর প্রস্তুতি চলছে।

এর আগে, তিন দফায় কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে ৬ হাজার ৬৮৮ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়। এছাড়া অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ৩০৬ জন রোহিঙ্গাকে গত মে মাসে ভাসানচরে নিয়ে যায় সরকার, তারাও সেখানে রয়েছেন।

মিয়ানমার সেনাবাহিনীর হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেন সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা। আগে আশ্রয় নেওয়াসহ বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারের শিবিরগুলোতে বাস করছেন।

সরকারি তথ্য অনুযায়ী, রোহিঙ্গা স্থানান্তরের জন্য নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করেছে সরকার। সেখানে এক লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে। ভাসানচরের পুরো আবাসন প্রকল্পটি বাস্তবায়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বাংলাদেশ নৌবাহিনী।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button