অর্থনীতি

টেকসই শিল্পোন্নয়নে নীতিমালা-প্রণোদনার আহ্বান

টেকসই শিল্পোন্নয়নের লক্ষ্যে পরিবেশ বান্ধব ভবন নির্মাণ উৎসাহিত করার জন্য সহায়ক নীতিমালা প্রণয়ন ও প্রণোদনা প্রদানের আহ্বান জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।
সোমবার ডিসিসিআই আয়োজিত ‘টেকসই পরিবেশ ও স্বীকৃতি সনদ’ বিষয়ক অংশগ্রহণমূলক সংলাপে এ আহ্বান জানানো হয়। সংলাপে বিভিন্ন শিল্পখাতের প্রায় ৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন। শ্রীলংকা ভিত্তিক এনার্জি সলভ্ ইন্টারন্যাশনাল (প্রাইভেট) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও টেকসই অবকাঠামো উন্নয়ন বিশেষজ্ঞ মাহেন্দ্রা জয়ালাথ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসীর বলেন, দেশের অর্থনীতির উন্নয়নকে বেগবান করার পাশাপাশি বেসরকারি খাতের টেকসই উন্নয়ন নিশ্চিতের বিষয়টিকে ডিসিসিআই সবসময়ই প্রাধান্য দিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় পরিবেশ বান্ধব পাটের মণ্ড ও কাগজ ও ধাতব খাতে ‘রিসোর্স এফিশিয়েন্ট ক্লিনার প্রোডাকশন (আরইসিপি)’ বাস্তবায়নে ঢাকা চেম্বার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন বিশেষ করে তাপমাত্রা বৃদ্ধির বিষয়টি ভবন নির্মাণ খাতের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডিসিসিআই সভাপতি জানান, সারা বিশ্বে আবাসিক খাতে বিদ্যুতের প্রায় ৩০ শতাংশ ব্যবহৃত হয়, যেখানে আমাদের দেশে এর পরিমাণ প্রায় ৪০ শতাংশ এবং এমন বাস্তবতায় ‘গ্রিন বিল্ডিং’ নির্মাণের বিষয়টি সমগ্র পৃথিবীতে সর্বাধিক গ্রহণযোগ্যতা পাচ্ছে।

ওসামা তাসীর বলেন, তৈরি পোশাক খাতে ‘গ্রিন অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (এলইইডি)’ সনদপ্রাপ্ত গ্রিন কারখানা রয়েছে প্রায় ৯০টি, যার মধ্যে ২৪টি ফ্যাক্টরি এলইইডি প্লাটিনাম ক্যাটাগরির। এ সময় তিনি বাংলাদেশের শিল্পখাতে ‘গ্রিন বিল্ডিং, প্রযুক্তি ও পণ্য’-এর ব্যবহার বাড়ানোর জন্য জনসচেতনতা বৃদ্ধি, সরকার ও বেসরকারি খাতের সমন্বয় আরো বাড়ানো, গ্রিন প্রযুক্তি ও পণ্যের ওপর স্বল্প হারে শুল্কারোপ ও স্বল্প সুদে ঋণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

মূল প্রবন্ধে মাহেন্দ্রা জয়ালাথ বলেন, আধুনিক সময়ে অর্থনীতিতে শিল্প খাতে টেকসই উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। টেকসই উন্নয়নের ক্ষেত্রে বিশেষত মাটি, পানি ও বায়ুর দূষণ, নানাবিধ কেমিকেলের ব্যবহার জনিত দূষণ, অভয়ারণ্য ও বনভূমি উজার এবং বর্জ্যের অব্যবস্থাপনা বিষয়গুলো সর্বাধিক গুরুত্ব পেয়ে থাকে।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন স্টেকহোল্ডাররা ভবন নির্মাণে গ্রিন প্রযুক্তি ও পণ্যের ব্যবহার বাড়ানোর বিষয়ে জনগনকে উদ্বুগ্ধ করার জন্য এ খাতে স্বল্প সুদে ঋণ ও স্বল্প হার শুল্কারোপের প্রস্তাব করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডিসিসিআই সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালক আশরাফ আহমেদ, আলহাজ্ব দ্বীন মোহাম্মদ, এনামুল হক পাটোয়ারী, হোসেন এ সিকদার, খন্দ. রাশেদুল আহসান, কে এম এন মঞ্জুরুল হক, ইঞ্জি. মো. আল আমিন, মো. রাশেদুল করিম মুন্না, মোহাম্মদ বাশীর উদ্দিন, শামস মাহমুদ, এস এম জিল্লুর রহমান প্রমুখ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button