রাজশাহী বিভাগসারাদেশ

টিএমএসএস এর উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

স্টাফ রিপোর্টারঃ টিএমএসএস এর উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উদ্যাপন করা হয়। দিবসটি উপলক্ষে টিএমএসএস পরিচালিত বিভিন্ন প্রতিষ্ঠান পৃথক পৃথক ভাবে বিভিন্ন কর্মসূচী পালন করে।

পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিঃ পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি কর্তৃক আয়োজিত ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন করা হয়। দিবসটি উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন, র‌্যালী, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা এবং ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আ.ন.ম. রেজাউল করিম। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের ভাইস-চেয়ারম্যান ডাঃ মোঃ মতিউর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আনসার আলী তালুকদার, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. জাহাঙ্গীর আলম, বিওটি’র চেয়ারম্যানের একান্ত সচিব মোঃ খোরশেদ আলম। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী পরিচালক মোঃ নজরুল ইসলাম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

টিএমএসএস গ্র্যান্ড হেল্থ সেক্টরঃ স্বাস্থ্যবিধি মেনে দিবসটি উদ্যাপন করে টিএমএসএস গ্র্যান্ড হেল্থ সেক্টর। টিএমএসএস মেডিকেল কলেজ চত্বরে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারী সকলের অংশগ্রহণে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানাতে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষে ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ্ কমিউনিটি হাসপাতালের অধ্যাপক ডাঃ মোঃ রফিকুল ইসলাম। অতিথি হিসেবে অংশগ্রহণ করেন টিএমএসএস’র উপ-নির্বাহী পরিচালক ডাঃ মোঃ মতিউর রহমান, টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ শাহজাহান আলী সরকার, টিএমএসএস গ্র্যান্ড হেল্থ সেক্টরের স্বাস্থ্যসেবা ডোমেইন প্রধান ডাঃ মোঃ আব্দুল হক, চিকিৎসা শিক্ষা ডোমেইন-১ প্রধান অধ্যাপক ডাঃ অনুপ রহমান চৌধুরী, চিকিৎসা শিক্ষা ডোমেইন-২ প্রধান ডাঃ এএইচএম আক্তারুজ্জামান, টিএমএসএস মেডিকেল কলেজের অধ্যাপক ডাঃ এম,এ গফুর মন্ডল, অধ্যাপক ডাঃ মোঃ জাকির হোসেন, টিএমসি ও আরসিএইচ এর পরিচালক ডাঃ আবু সালেহ মোহাম্মদ বরকতুল্লাহ সহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, ডাক্তার, নার্স, উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানের শেষে ভাষা আন্দোলনে শহীদদের বিদেহী আত্মার প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে মাগফেরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ভার্চুয়াল আলোচনা সভা পরিচালনা করেন টিএমএসএস মেডিকেল কলেজের প্রশাসনিক কর্মকর্তা মোঃ সজিবুর রহমান।
টিএমএসএস পাবলিক স্কুল এ্যান্ড কলেজঃ টিএমএসএস পাবলিক স্কুল এ্যান্ড কলেজ জয়পুরপাড়া বগুড়ায় যথাযথ মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন করা হয়। এ উপলক্ষে ভার্চুয়ালে শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে স্বাস্থ্যবিধি মেনে অত্র প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষক ও কর্মচারীগণের উপস্থিতিতে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর শিক্ষার্থীদের নিয়ে ‘চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা’র অনুষ্ঠিত হয়। এছাড়াও আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এ ছাড়াও টিএমএসএস ইঞ্জিনিয়ারিং কলেজ ও টিএমএসএস টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট, টিএমএসএস টেকনিক্যাল ইন্সটিটিউট (টিটিআই), টিএমএসএস দাখিল মাদ্রাসা ও ইয়াতিম খানা, অটিজম স্কুল দিনব্যাপী পৃথক ভাবে বিভিন্ন কর্মসূচী পালন করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button