সারাদেশ

শসা চাষিদের ঘুম হারাম পড়েছে বিপাকে

যশোর ভ্রাম্যমাণ প্রতিনিধি: যশোর এর বিভিন্ন জায়গায় করোনা সংক্রমণ এর কারনে শসা চাষিদের কপালে দেখা দিয়েছে চিন্তার ভাজ। একইসাথে তাদের ঘুম হারাম হয়ে গেছে ব জানান এখান কার শসা চাষিরা ।

০২ এপ্রিল (শনিবার)শসা চাষিদের এর সাথে কথা হলে তারা জানান, বিশ্বজুড়ে করোনা ভাইরাস দিন দিন বেড়েই চলেছে। জীবন বাঁচাতে মরিয়া হয়ে উঠেছেন সকল পেশিয় মানুষ।

তেমনি ঝুঁকির মুখে পড়েছি আমরাও। করোনায় সকল ব্যবসা-প্রতিষ্ঠান রাখা হয়েছে লকডাউন। আবার এদিকে রয়েছে ক্ষেত জুড়ে চাষিদের শসা। শুরু হয়েছে পবিত্র রমজান মাস। অতি পরিশ্রম ও অর্থ খরচের পর গাছে ফল এসেছে আরো বলেন, আমরা প্রতিবার রমজান মাসে শসা বিভিন্ন জেলায় প্রদান করি ও মূল দামে বিক্রয় করে থাকি। কিন্তু লকডাউন থাকায় এবার শসা গুলো আমরা বাইরে পাঠাতে পারছি না, তাই এবার নায্য মূল্য পাচ্ছে না তারা।

আরো বলেন, প্রতিদিন সকালে ফল তুলে ফ্রেশ করে নিয়ে আসতে আসতে কাঁচাবাজার শেষ হয়ে যাচ্ছে।

তাই ফল নিয়ে পড়তে হচ্ছে বিপদের মুখে। শসা এমন ফল যে এটি এক দিন আগেও তুলে রাখা যায় না,  একদিন না তুলতে পারলে ফল পেঁকে ও নষ্ট হয়ে যায়।

থাকতে হচ্ছে সবসময় সর্তক, করোনায় আবার শ্রমিকের ও সংকট দেখা দিয়েছে ।

সকালে কাঁচাবাজার ধরার জন্য রাত জেগে পরিবার নিয়ে শসা তুলতে হচ্ছে ঠিকমতো ঘুম পড়তে পারছি না। করোনায় আমাদের ঘুম হারাম হয়ে গেছে বলে জানান এখানকার চাষিরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button