শিক্ষাঙ্গন

গবেষণা অনুদান পেলেন বিএসএমএমইউর ২৬৩ শিক্ষার্থী

গবেষণা অনুদান পেলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২৬৩ শিক্ষার্থী। শনিবার (৭ সেপ্টেস্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের এমডি, এমএস ও এমপিএইচ কোর্সে মনোনীত রেসিডেন্ট ও শিক্ষার্থীদের থিসিস গ্রান্ট গবেষণার জন্য এসব শিক্ষার্থীদের হাতে অনুদান তুলে দেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া শিক্ষার্থী।

গবেষণা অনুদানপ্রাপ্ত ২৬৩ শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন- ৬২ জন মেডিসিন অনুষদের, ৯২ জন সার্জারি অনুষদের, ২৭ জন শিশু অনুষদের, ৪৬ জন বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের, ১৪ জন প্রিভেনটিভ অ্যান্ড সোস্যাল মেডিসিন অনুষদের এবং ২২ জন ডেন্টাল অনুষদের।

উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন- উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

এ সময় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানান, রোগীদের কল্যাণ ও প্রকৃত জ্ঞান অজর্নের জন্য আন্তরিকতা, সততা ও যথাযথভাবে গবেষণা করতে হবে। বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিশ্বমানের জার্নালে গবেষণা কর্মটি প্রকাশের সবগুলো ধাপ ও প্রক্রিয়া সুন্দরভাবে শিখতে ও জানতে হবে।

উপাচার্য আরও জানান, গবেষণার কাজটিও সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। গবেষণা কর্মটি হতে হবে ইনডেপথ ও বিশ্বাসযোগ্য। যা রোগী ও মানুষের কল্যাণে যেমন কাজে লাগবে তেমন’ই নিজের জ্ঞানভাণ্ডারকেও সমৃদ্ধ করবে। ছাত্র যদি সত্যিকার অর্থেই কিছু না শিখে যায় তবে শিক্ষকের কষ্ট লাগে।

উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার জানান, একটা সময়ে গবেষণা বা থিসিস গ্রান্টের কোনো অর্থ বরাদ্দ ছিল না। এখন দিন বদলেছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রেই এগিয়ে গেছে। গবেষণার বাজেট এনে তা ভাগ করে নিলেই হবে না। সত্যিকার অর্থেই রোগী ও মানুষের কল্যাণে এমন ইনোভেটিভ গবেষণা সুন্দরভাবে সম্পন্ন করতে হবে।

রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠান আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, কোর্স ডাইরেক্টর, বিভাগীয় চেয়ারম্যান, রেসিডেন্ট ও শিক্ষার্থীদেরদের গ্রান্ট প্রদান সংক্রান্ত কমিটির সদস্য এবং মনোনীত রেসিডেন্ট ও শিক্ষার্থীরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button