রাজশাহী বিভাগসারাদেশ

নওগাঁয় নারী বান্ধব গ্রাম আদালত সম্পর্কে গণমাধ্যম কর্মীদের অবহিতকরণ বিষয়ক সভা

নওগাঁ প্রতিসিধি: নওগাঁয় গ্রাম আদালত ও নারী বান্ধব গ্রাম আদালত সম্পর্কে গণমাধ্যম কর্মীদের অবহিতকরণ বিষয়ক সভা অনুষ্টিত হযেছে। শনিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক হলরুমে জেলা প্রশাসন এ আলোচনা সভার আযোজন করে।
স্থানীয় সরকারের উপ-পরিচালক গোলাম মোঃ শাহনেওয়াজের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশিদ।
এ সময় উপস্থিত ছিলেন, গ্রাম আদালত প্রকল্পের ডিস্ট্রিষ্ট ফ্যাসিলিটেটর (জেলা সহায়ক) মোঃ শরিফুল ইসলাম, স্থানীয় সরকারের সহকারী পরিচালক হাসনাত জাহান খান, জেলা প্রেস ক্লাবের সভাপতি বিশ্বজিত মনি, সাধারন সম্পাদক মোসারফ হোসেন জুয়েল।
বক্তরা বলেন, বাংলাদেশের ৮টি বিভাগের ২৭টি জেলা ১২৮টি উপজেলার ১০৮০টি ইউনিয়নে এ প্রকল্প চালু আছে। নওগাঁ জেলার ৯৯টি ইউনিয়নের মধ্য ৬টি উপজেলার (বদলগাছী, মহাদেবপুর, নিয়ামতপুর, পতœীতলা, পোরশা ও সাপাহার) ৪৯টি ইউনিয়নে এ প্রকল্প গ্রাম আদালত প্রকল্প চালু আছে।
আরোও বলেন, ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জানুয়ারী পর্যন্ত মোট মামলা দায়ের করা হয়েছে ১৫৩৬৭টি। এর মধ্য মোট নিষ্পত্তি হয়েছে ১৫,২৬২টি, নিষ্পত্তির হার ৯৯.৩১ পারসেন্ট। গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তি ১২,৯৪৯টি, ফেরত, বাতিল ও খারিজ হয়েছে ২৩১৩টি এবং বিচারাধীন মামলা ১০৫টি। গ্রাম আদালতের মাধ্যমে সর্বমোট ক্ষতিপুরুন আদায় হয়েছে ৮, ৪৯, ৯৪,১৮৪ টাকা। ফৌজদারী ও দেওয়ানী মামলা হতে সরাসরি আদায় হয়েছে ৩,৬১,০৭,৯২৬ টাকা। গড় প্রতিটি মামলায় ক্ষতিপুরুন আদায় হয়েছে ১১,২৩৪,৬২ টাকা।
এ সময় জেলার প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার গণমাদ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button