সারাদেশ

নওগাঁয় ১০ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিচ্ছে বেলকোন কোম্পানি

নওগাঁ প্রতিনিধি: সারাদেশে করোনা আতঙ্ক বিরাজ করছে। সচেতনতায় সব ধরনের জনসমাগম, রাস্তায় যানচলাচল নিষেধাজ্ঞা আরোপ করতে জেলা প্রশাসন, পুলিশ, সেনাবাহিনীর পক্ষ থেকে মাইকিং করে প্রচার করা হচ্ছে। ফলে নওগাঁয় অঘোষিত লক ডাউন পালন করা হচ্ছে। রাস্তাঘাটে যান চলাচল সীমিত হয়ে পড়েছে। ফলে স্থবির হয়ে পড়েছে জনজীবন। গত কয়েকদিন থেকে হোম কয়োরেন্টাইন পালন করতে গিয়ে রিকশা ও ভ্যানচালক, দিনমজুর ও নি¤œ আয়ের শ্রমজীবি মানুষদের আয় রোজগারের পথ বন্ধ হয়ে গেছে। করোনার কারণে অন্যের উপর নির্ভর না করে গায়ে গতরে কাজ করা এসব মানুষ এখন কর্মহীন হয়ে পড়েছে। এতে করে নি¤œ আয়ের মানুষরা মানবেতর জীবন যাপন শুরু করেছেন। ঘরে খাবার না থাকায় কষ্ট করে দিন পার করতে হচ্ছে তাদের।

উত্তরবঙ্গের স্বনামধন্য চাউল উৎপাদনকারী শ্রেষ্ঠ প্রতিষ্ঠান নওগাঁর ‘বেলকোন গ্রুপ অফ ইন্ডাষ্ট্রি’ কর্মহীন, দিনমজুর ও নি¤œ আয়ের ১০ হাজার পরিবারকে খাদ্য সহায়তা করছেন। সরকারের ডাকে সাড়া দিয়ে ব্যক্তিগত উদ্যোগে বেলকোন গ্রুপ অফ ইন্ডাষ্ট্রির ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মো: বেলাল হোসেন এ সহায়তা প্রদান করছেন। সে লক্ষ্যে সোমবার সকাল থেকে শহরের বাইপাস বি.এইচ স্পেশালাইজড কোল্ড ষ্টোরেজ প্রাইভেট লিমিটেড চত্বরে খাদ্যসামগ্রি প্যাকেটজাত করা হচ্ছে। অপরদিকে বিতরণের কার্যক্রম করা হচ্ছে। প্রতি প্যাকেটে রয়েছে- ৫ কেজি চাউল, ২ কেজি ডাল, ২ কেজি আলু ও ১ লিটার তেল।

সদর উপজেলার বোয়ালিয়া গ্রামের শেফালি বেগম বলেন, তার পরিবারের সদস্য সংখ্যা চারজন। গত কয়েক দিন কোথাও কোন কাজ খুঁজে পাইনি। দুদিন থেকে খুব কষ্ট করে দিন পার করতে হচ্ছে। সরকারি কোন সহায়তা এখনো পাইনি। এ খাবার পেয়ে তিনি আবেগ আল্পুত হয়ে পড়েন। দোয়া করেন যারা খাবার বিতরণ করেন তাদের জন্য।
জেনারেল ম্যানেজার আবু ওয়াহিদ হোসেন আলাল বলেন, যারা শ্রমজীবি দিন আনা দিন খাওয়া এমন মানুষদের আমরা নিজ থেকে তালিকা তৈরী করেছি। ওইসব পরিবার ঘরে বসে থেকে এখন অসহায় হয়ে পড়েছে। তাদেরকে আমরা খাদ্য সহায়তা করছি। দুর্যোগ এ মুহুর্তে আশা করছি কিছুটা হলেও জনগণ উপকৃত হবে।

বেলকোনের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মো: বেলাল হোসেন বলেন, যে কোন দুর্যোগ মুহুর্তে আল্লাহর রহমতে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। দূর্যোগ এ মুহুর্তে সরকারের ডাকে সাড়া দিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। যে পরিমাণ খাদ্য বিতরণ করা হচ্ছে- আশা করছি একটা ছোট পরিবার তিনদিন চালাতে পারবে। আজ যাদেরকে সহায়তা করা হচ্ছে তারা কেউ অসহায় ছিলেন না। কোন না কোন কাজ করেই তারা জীবিকা নির্বাহ করত। বর্তমানে পরিস্থিতির কারণে এখন কর্মহীন হয়ে অসহায় হয়ে পড়েছেন।
তিনি বলেন, প্রতিটি মহল্লায় ২৫ জন করে তালিকা তৈরী করা হয়েছে। তাদের মধ্যে দলনেতার কাছে খাবার পৌছে দেয়া হবে। এরপর দলনেতা প্রতিটি পরিবারের কাছে নিজ দায়িত্বে সেগুলো বিতরণ করবেন। এতে করে কোন ধরনের জনসমাগম হবে না। প্রয়োজনে আরো খাদ্য সহায়তা বাড়ানো হবে।

এসময় উপস্থিত ছিলেন- বেলকোন গ্রুপের পরিচালক নাহিদ হাসান সিরাজি ও মার্কেটিং ম্যানেজার আব্দুল ওয়াহাব।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button