রংপুর বিভাগসারাদেশ

নীলফামারীতে মানা হচ্ছে না মাস্ক ব্যবহারে সরকারী নির্দেশনা

নীলফামারী জেলা প্রতিনিধি: করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে কঠোর অবস্থানে সরকার। বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক ব্যবহার। সারা দেশে “নো মাস্ক নো সার্ভিস “এবং ” নো মাস্ক নো সেলস’ ঘোষনা করা হলেও নীলফামারীতে সরকারের সেই নির্দেশনা মানা হচ্ছে না। ভ্রাম্যমান আদালত হঠাৎ দু’একদিন অভিযান পরিচালনা করলেও প্রশাসনের ঢিলেমি লক্ষ্য করা যাচ্ছে। এমনকি যাদের সরকারি নির্দেশনা বাস্তবায়ন করার কথা প্রশাসনের সে কর্মকর্তাদের বিভিন্ন অনুষ্ঠানে মাস্কবিহীন উপস্থিতি লক্ষ্য করা গেছে।
সারা দেশের ন্যায় এ জেলায় দেখা দিয়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব। ইতোমধ্যে করোনায় একজন হোমিও চিকিৎসকের মৃত্যু হয়েছে। দিন দিন বাবড়ছে আক্রান্তের সংখ্যা। তার পরেও জেলাতে নেই স্বাস্থ্যবিধির বালাই। বেশিরভাগ মানুষই উদাসীন স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে। প্রায় ৯০ ভাগ মানুষই মাস্ক ছাড়াই চলাফেরা করছে। এখানকার সিংহভাগ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানেও মাস্ক ব্যবহারের বিষয়টি উপেক্ষিত । শহরের বেশ কয়কটি ব্যাংক, পোস্ট অফিস ও বিপণি-বিতাণে গিয়ে দেখা গেছে বাহিরে কিংবা গেটে ‘নো মাস্ক নো সার্ভিস’ এবং ‘নো মাস্ক নো সেলস্’ লেখা থাকলেও ভিতরের চিত্র সম্পন্ন ভিন্ন। এছাড়া রাস্তা ঘাট, হাট -বাজার, শিক্ষা প্রতিষ্ঠান কোথাও নেই মাস্ক ব্যবহারে বাধ্যতামূলক কোন ব্যবস্থা। পরিস্থিতি দেখে বুঝার উপায় নেই দেশে করোনা মহামারী চলছে। মাস্ক বিহীন অবস্থায় চলাফেরা করা ব্যক্তিদের সাথে কথা হলে তারা বলেন, সারাক্ষণ মাস্ক পড়ে থাকা কষ্টকর।
প্রশাসনের কর্মকর্তাদের উদাসিনতার কারনে জেলাতে করনো পরিস্থিতি ভয়াবহ ধারন করতে পারে বলে অনেকে আশংকা করছেন।
অবসপ্রাপ্ত কলেজ শিক্ষক হানিফ উদ্দিন বলেন, সরকারি কর্মকর্তাদের আগে মাস্ক ব্যবহারে বিষয়টি নিশ্চিত করতে হবে। তবে তারা সরকারের নির্দেশনা বাস্তবায়ন করতে পারবে।
নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী বলেন, করোনার দ্বিতীয় সংক্রমণের ঝুঁকি মোকাবেলায় প্রচারণা ও জনসচেতনতা মূলক কর্মসূচি ধারাবাহিকভাবে বাস্তবায়ন করা হচ্ছে। ইতোমধ্যেই জেলার গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি অফিস ও ছোট বড় হাট-বাজারে মাস্ক ব্যবহারে প্রচারণামূলক ব্যানার লাগানো হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চলতে করা হচ্ছে মাইকিং । মাস্ক ব্যবহার নিশ্চিত করতে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button