চট্টগ্রাম বিভাগসারাদেশ

নোয়াখালী বেগমগঞ্জে শিশু বিক্রয়ের অভিযোগে আটক ৬, শিশু উদ্ধার

নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলায় শিশু বিক্রয়ের অভিযোগে বিক্রয়কৃত শিশু নাজিমুল ইসলাম তামিম (০৩) এর নানা-নানি সহ ৬ জনকে আটক করেছে বেগমগঞ্জ মডেল থানা পুলিশ। ১৫ নভেম্বর রবিবার দুপুরে আটককৃত আসামীদের বিরুদ্ধে মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে মামলা দায়ের পূর্বক গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারের প্রেরণ করা হয়েছে। এর আগে গত শনিবার  শিশুর নানা-নানীসহ শিশু বিক্রয়ের সাথে জড়িত দুই দালালসহ ছয় জনকে পুলিশ আটক করে। আটককৃতরা হলো- লক্ষীপুর জেলার রামগতি উপজেলার দক্ষিণ টুমচর গ্রামের বাসিন্দা ও শিশু তামিমের নানা-নানি আলা উদ্দিন (৪৫) এবং নিলুফা বেগম (৪০), তামিমকে দন্তক নেয়া সেনবাগ উপজেলার উত্তর শাহাপুর গ্রামের বাসিন্দা দম্পতি  আবু তালেব (৩৮) ও সালমা আক্তার (২৫) এবং তামিমকে বিক্রয়ের সাথে জড়িত দালাল আবুল খায়ের (৬৫) ও জামাল উদ্দিন (৩৮)।

অভিযোগ সূত্রে জানা গেছে, ২০১৭ সালে তার প্রথম বিবাহ হয় এবং সে সংসারে তামিমের জন্ম হয়। পরে তামিমের বাবার সাথে তার বনিবনা না হওয়ায় তিনি তামিমের বাবাকে ডিভোর্স দেন। কিন্তু তামিম থেকে যায় তার মায়ের কাছে। পরবর্তীতে তিনি দ্বিতীয় বিয়ে করার কারণে দ্বিতীয় স্বামীর বাড়ি ফেনীতে চলে যান। এতে করে তামিম বেগমগঞ্জ উপজেলার মীরওয়ারিশপুরের নানা-নানির সাথে ভাড়া বাসায় থেকে যায়।

এদিকে তামিমের ভরণ পোষণের অযুহাতে নানা-নানি তামিমকে ৫০ হাজার টাকার বিনিময়ে দন্তক দেয়ার প্রস্তাব করলে তামিমের মা তাতে অস্বীকৃতি জানায়। পরবর্তীতে তামিমের নানা-নানী কৌশলে নিজেদের মেয়ের কাছ থেকে একশত টাকার তিনটি নন জুড়িশিয়াল স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে নেয় এবং দালালদের যোগসাজে গত ১০ নভেম্বর গোপনে তামিমকে সেনবাগ উপজেলার সালমা বেগম ও আবু তালেবের নিকট দন্তক দিয়ে দেয়। এদিকে গত ১১ নভেম্বর তামিমকে তার মা নিজের কাছে নিয়ে যাওয়ার জন্য বাবার বাড়িতে আসলে জানতে পারে আর বাবা-মা তার সন্তানকে টাকার বিনিময়ে দন্তক দিয়ে দিয়েছে। এতে তামিমের মা ব্যাকুল হয়ে তামিমকে ফেরত আনার জন্য বাবা-মায়ের কাছে ধরনা দিয়ে ব্যর্থ হয়ে অবশেষে বেগমগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে বেগমগঞ্জ মডেল থানা পুলিশ প্রথমে তামিমের নানা-নানিকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। পরে তাদের দেয়া তথ্য মতে শনিবার রাতভর পুলিশ সেনবাগ উপজেলায় ৬নং কাবিলপুর ইউনিয়নের উত্তর শাহাপুর গ্রামে অভিযান চালিয়ে তামিমকে উদ্ধার পূর্বক বিক্রয়ের সাথে জড়িত দুই দালাল সহ সালমা বেগম ও আবু তালেব কে আটক করে।

বেগমগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: কামরুজ্জামান শিকদার ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, উদ্ধারকৃত শিশু তামিমকে তার মায়ের কোলে ফিরিয়ে দেয়া হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button