বরিশাল বিভাগসারাদেশ

পর্যটক শূন্য সৈকত

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: করোনা ভাইরাসের বিস্তার রোধে দেশের সকল পর্যটন কেন্দ্রের ন্যায় পর্যটন কেন্দ্র কুয়াকাটাকেও আগেই বন্ধ ঘোষনা করেছে প্রশাসন। তাছাড়া গত সোমবার থেকে সারা দেশ ব্যাপি লকডাউন ঘোষনা করেছে সরকার। তারই প্রভাবে কুয়াকাটা সমুদ্র সৈকত এখন একবারেই পর্যটক শূন্য রয়েছে। দীর্ঘ ১৮ কিলোমিটার সৈকত জুড়ে এখন শুনশান নিরবতা বিরাজ করছে। পর্যটন স্পট গুলো ফাঁকা পড়ে রয়েছে । পর্যটক না থাকায় বন্ধ রয়েছে হোটেল-মোটেলসহ সকল ধরনের পর্যটক নির্ভর ব্যবসা প্রতিষ্ঠান।
জানা গেছে, করোনা পরিস্থিতি মোকাবেলায় কুয়াকাটায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞাসহ হোটেল-মোটল গত বৃহস্পতিবার (১এপ্রিল) থেকে আগামী ১৫ দিনের জন্য বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল প্রশাসন। এমনকি করোনা ভাইরাস থেকে সাবধান থাকার জন্য আগত পর্যটকদের স্ব-স্ব বাড়ি ফিরে যাওয়ার জন্য সৈকতের বিভিন্ন পয়েন্টে মাইকিং করেছে ট্যুরিস্ট পুলিশ। এরপর থেকেই পর্যটক শূন্যের কোঠায় নেমে আসে কুয়াকাটা পর্যটন কেন্দ্রে। ট্যুরিজম ব্যবসায়ি আবুল হোসেন রাজু জানান, ট্যুরিস্ট পুলিশ মাইকিং করার পর সকল ট্যুরিজম অফিস বন্ধ রাখা হয়েছে। তাদের ভ্রমন তরীগুলো ঘাটে বাঁধা রয়েছে। হোটেল ফ্রেন্ডস্ ইন’র ব্যবস্থাপনা পরিচালক আরিফ সুমন বলেন, প্রশাসনের নিষেধাজ্ঞা থাকায় হোটেল বন্ধ রয়েছে। কুয়াকাটা ট্যুর অপারেটরস এসোসিয়েশনের সেক্রেটারি আনোয়ার হোসেন আনু বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় দীর্ঘ ১৫ দিন পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা জারি থাকায় পর্যটনমুখী ব্যবসায়ীরা আবারো ক্ষতির সম্মুখীন হয়েছেন। সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে সৈকতে অবস্থানরত ট্যুর অপারেটরসহ স্বল্প আয়ের মানুষেরা।


কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোতালেব শরীফ বলেন, জেলা প্রশাসন ও ট্যুরিষ্ট পুলিশের নির্দেশনা অনুযায়ি সকল হোটেল বন্ধ রয়েছে।
ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের ইনচার্জ সিনিয়র এএসপি সোহরাব হোসাইন বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় সৈকতসহ পুরো পর্যটন এলাকায় সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করা হয়েছে। বর্তমানে কুয়াকাটায় কোন পর্যটক নেই। এখানকার হোটেল-মোটেলগুলো বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত হোটেল মোটেলে বুকিং না রাখার জন্য হোটেল কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে। করোনামুক্ত বাংলাদেশ বাস্তবায়নে ট্যুরিস্ট পুলিশ নিরলসভাবে কাজ করছে বলে তিনি জানান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button