খুলনা বিভাগসারাদেশ

রাজবাড়ীর বাজারে শীতকালীন সবজি সহ অন্যান্য পণ্যের দাম চড়া

রাজবাড়ী প্রতিনিধি
বেশকিছুদিন আগে বাজারে এসেছে শীতকালীন নতুন সবজি। শীতের সবজির দাম এখন কমার কথা। কমার বদলে উল্টো হু হু করে দাম বাড়ছে।
রাজবাড়ীর বাজার, বালিয়াকান্দি জামালপুর পাইকারী ও খুচরা বাজার এবং পাংশা পৌরসভা বাজার ঘুরে দেখা যায়, বাজারে শীতকালীন সবজি এলেও দাম বেশ চড়া। টমেটো ১০০ টাকা কেজি। মাঝারি আকৃতির বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকা। কাঁচা টমেটো প্রতি কেজি ৬০ টাকা। পেঁয়াজের পাতা ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
পেঁয়াজের বাজারও নিয়ন্ত্রণে আসেনি। মাসখানেক ধরে সরু চালের দামও কেজিতে ৫ থেকে ৭ টাকা বাড়তি। সয়াবিন তেলের দাম বেড়েছে লিটারে ৩ থেকে ৪ টাকা। ডিমের ডজন এখন ১০৫ টাকা। বাজারে বাজার করতে আসা ক্রেতারা বলে, আমাদের ক্রেতার জন্য কোনো স্বস্তি নেই বাজারে।
বালিয়াকান্দি জামালপুর বাজারে বাজার করতে আসা বেসরকারি ব্যাংকের চাকরিজীবী রুবেল বলেন, প্রতিদিন বাজারে অতিরিক্ত টাকা দিতে হচ্ছে। যে পণ্যই কিনি দাম বেশি। যাঁদের আয় নির্দিষ্ট, তাঁদের জন্য এভাবে চলা কষ্টের।’
এই বাজারে শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ টাকা। লাউ প্রতিটি ৫০ থেকে ৬০ টাকা। মুলার দামও প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা। বড় গোল বেগুন ৬০ টাকা। বাজারে সরবরাহ বাড়ায় নতুন আলুর দাম কিছুটা কমেছে। আগের সপ্তাহে প্রতি কেজি ১০০ টাকা বিক্রি হলেও গতকাল নতুন আলুর কেজি ছিল ৬০ টাকা।
পাংশা বাজারের মোদিপণ্য বিক্রেতা মো. মামুন বলেন, চালের দাম এই সপ্তাহে নতুন করে আর বাড়েনি। ভালো নাজিরশাইল ৬৫ টাকা, মিনিকেট ৫০ থেকে ৫২ টাকা আর একদম মোটা চাল ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
গতকাল ফার্মের মুরগির ডিমের ডজন বিক্রি হয়েছে ১০৫ টাকায়। এক বছর আগে এই সময়ে ডিমের ডজন ছিল ৯০ টাকা। বছরের ব্যবধানে মূল্য বেড়েছে ১৬ শতাংশ। গত সপ্তাহের তুলনায় কক জাতের মুরগির দাম কেজিতে ২০ টাকা বেড়ে এখন ২৬০ টাকা। তবে ব্রয়লার মুরগির দাম আগের মতোই ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
বাজারভেদে দেশি পেঁয়াজ গতকাল বিক্রি হয়েছে ২০০ থেকে ২৩০ টাকা কেজি দরে। গত বছর এ সময়ে পেঁয়াজের কেজি ছিল ২০ থেকে ৪০ টাকা।
রাজবাড়ীর পাইকারি বাজারে পাল্লা হিসেবে (৫ কেজি) পেঁয়াজ বিক্রি করছিলেন পাইকারি বিক্রেতারা। বিশ্বাস বাণিজ্যালয়ের বিক্রেতা মো. ইয়াসিন বললেন, দেশি পেঁয়াজের সরবরাহ কম। নতুন পেঁয়াজ এখনো বাজারে পুরোপুরি আসতে শুরু করেনি। আগামী সপ্তাহে নতুন পেঁয়াজ বাজারে এলে দাম কমতে পারে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button