সারাদেশসিলেট বিভাগ

সুনামগঞ্জের হাওর অঞ্চলে টিএমএসএস এর জরুরী খাদ্য সহায়তা কার্যক্রমের উদ্বোধন

স্টাফ রিপোর্টারঃ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় ইউরোপীয় ইউনিয়ন ও এফসিডিও এর আর্থিক সহায়তায় টিএমএসএস কর্তৃক বাস্তবায়িত প্রসপারিটি প্রকল্পের আওতায় গত বুধবার সিলেটের সুনামগঞ্জে হাওর অঞ্চল অধ্যুষিত দিরাই উপজেলার করিমপুর ইউনিয়নে কোভিড-১৯ জনিত কারণে চরম খাদ্য সংকটে থাকা অতিদরিদ্র খানায় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস একাউন্টের মাধ্যমে জরুরী সহায়তা কার্যক্রমের উদ্বোধন করা হয়।
উদ্বোধন করেন অনুষ্ঠানে প্রধান অতিথি সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। তিনি তার বক্তব্যে অতিদরিদ্র পরিবারের জন্য এ ধরনের উদ্যোগ গ্রহণ করায় টিএমএসএস ও পিকেএসএফ এর ভূয়সী প্রশংসা করেন এবং জেলা প্রশাসনের পক্ষ হতে সার্বিক সহযোগিতার আশ^াস দেন। তিনি সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে এ ধরনের উদ্যোগে এগিয়ে আসার আহবান জানান। বিশেষ অতিথি সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলাম তার বক্তব্যে হাওড় অঞ্চলের অতিদরিদ্র পরিবারে আর্থিক সহযোগিতা প্রদানের জন্য টিএমএসএসকে ধন্যবাদ জানিয়ে এ ধরণের উদ্যোগ চালু রাখার পাশাপাশি উপকারভোগীরা প্রাপ্ত অর্থ যাতে সঠিকভাবে কাজে লাগাতে পারে সে বিষয়ে দৃষ্টি প্রদানের আহবান জানান। বিশেষ অতিথির বক্তব্যে টিএমএসএস এর নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বলেন নারী উন্নয়ন ও সমাজের অবহেলিত মানুষের পাশে টিএমএসএস সবসময় ছিল এবং থাকবে। হাওড় অঞ্চলের অতিদরিদ্র মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে টিএমএসএস নতুন নতুন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করবে এবং আর্থিক ও কারিগরি সেবা প্রদান অব্যাহত থাকবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন টিএমএসএস এর ডোমেইন প্রধান (অপা:৭) এস এম বাবুল । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিএমএসএস এর পরিচালক (পিসি) মোঃ মাহমুদুর রশিদ। উপস্থিত ছিলেন টিএমএসএস ও সুনামগঞ্জ জেলা প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাসহ উপকারভোগী সদস্যগণ।
উল্লেখ্য হাওর অঞ্চলের ইউনিয়নে চিহ্নিত অতিদরিদ্র ১৪৩৪টি খানায় খানা প্রতি ৩ হাজার টাকা করে ৩ মাসে সর্বমোট ৯ হাজার টাকা করে প্রদান করা হবে। ইতিপূর্বে প্রকল্পের আওতায় অতিদরিদ্র খানা সমূহে ১৩৩৩টি খানায় পুষ্টি বাগান তৈরীর জন্য বীজ, গাছের চারা, বেড়া তৈরীর বাঁশ ও নেটসহ অন্যান্য উপকরণ, ৪০টি খানায় ব্রয়লার মুরগী পালন, ১৮০টি খানায় হাঁস পালন, ২০টি খানায় দেশী মুরগী পালন, ১০টি খানায় কবুতর পালানের জন্য মুরগী, হাঁস, কবুতর, খাঁচা/ঘরসহ প্রয়োজনীয় উপকরণ এবং ২৭টি খানায় ডিচ ও লিজ পদ্ধতিতে মাছ চাষ, ২০টি খানায় ভাসমান খাঁচায় মাছ চাষের জন্য মাছের পোনা ও অন্যান্য প্রয়োজনীয় উপকরণ প্রদান করা হয়েছে, সেইসাথে উপকারভোগী খানাগুলোতে কারিগরি সেবা প্রদান করা হচ্ছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button