জাতীয়

চালু হলো বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতাল

কোভিড আক্রান্ত রোগীর চিকিৎসায় চালু করা হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতাল। আজ শনিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ ফিল্ড হাসপাতালের উদ্বোধন করেন।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নানা সীমাবদ্ধতা সত্ত্বেও ২০ দিনের মাথায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসাপাতাল চালু করা হলো। শুরুতে প্রায় ৪ শত শয্যায় নিয়ে হাসপাতালটির যাত্রা শুরু হলেও পর্যায়ক্রমে এর শয্যা সংখ্যা এক হাজার শয্যায় উন্নীত করা হবে।

 

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, দেশে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ অতিক্রম করছে। ডেল্টা ভ্যারিয়েন্ট সমগ্র দেশে ছড়িয়ে পড়েছে। দিন দিন রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। বঙ্গমাতার জন্মদিনকে সামনে রেখে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জীবন রক্ষার্থে চালু করা হলো বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে কোভিড ফিল্ড হাসপাতাল।

তিনি আরও বলেন, প্রাথমিক পর্যায়ে ৩৫৭ শয্যার বিছানা দিয়ে চালু করা হয়েছে। এখানে দ্বিতীয় ধাপে ৬০০ শয্যায় উন্নীত করা হবে এবং শেষ পর্যায়ে ৪০০ বিছানাসহ সর্বমোট ১০০০ শয্যার কোভিড ফিল্ড হাসাপতাল স্থাপন করা হবে। পুরো ফিল্ড হাসপাতাল কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রিত, আধুনিক লিফট, এস্কেলেটর, বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা আছে। কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহ করতে ১টি ১০ হাজার লিটার অক্সিজেন ভিআই ট্যাংক স্থাপন করা হয়েছে।

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা, রোগীদের নিবিড় পর্যবেক্ষণের জন্য কর্তব্যরত চিকিৎসক এবং নার্সদের ওয়ার্ড এবং আইসিইউ এর ভিতরে পর্যবেক্ষণ ডেস্ক রাখা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ভর্তি হওয়া রোগীর পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এই হাসপাতাল আধুনিক ভর্তি কাউন্টার, অভ্যর্থনা কেন্দ্র, একটি ফার্মেসি, একটি মিনি ল্যাবরেটরি, রোগীদের জন্য ট্রায়াজ, অবজারভেশন ওয়ার্ড, সাধারণ ওয়ার্ড ও অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত আই.সি.ইউ, পোর্টেবল এক্স-রে, ই.সি.জির ব্যবস্থা রয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, মেডিকেল টেকনোলজিস্ট ডিন অনুষদের অধ্যাপক ডা. দেবব্রত বনিক, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. নজরুল ইসলাম খান প্রমুখ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button