জাতীয়

শীতলক্ষ্যায় লঞ্চডুবি: ৭ দিনের মধ্যে কারণ জানাতে নির্দেশ

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনা তদন্তে ৭ সদস্যের একটি কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়।

কমিটিকে দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান করে সুপারিশসহ আগামী ৭ দিনের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সোমবার (৫ এপ্রিল) মন্ত্রণালয় থেকে জারি করা অফিস আদেশে নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবদুছ ছাত্তার শেখকে তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে। সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক) মো. রফিকুল ইসলাম।

কমিটির অন্য সদস্যরা হলেন- নৌপরিবহন অধিদফতরের চীফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন জসিম উদ্দিন সরকার, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) প্রধান প্রকৌশলী, জেলা প্রশাসকের প্রতিনিধি (অতিরিক্ত জেলা প্রশাসকের নিচে নয়), ফায়ার সার্ভিস অধিদফতরের একজন প্রতিনিধি এবং নৌ পুলিশের একজন প্রতিনিধি।

কমিটি দুর্ঘটনাস্থল এবং দুর্ঘটনাকবলিত নৌযান পরিদর্শন করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ-১৯৭৬ এর ৪৫ নং ধারার (৩) নং উপধারায় প্রদত্ত ক্ষমতাবলে দুর্ঘটনার কারণ উদঘাটন এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি বা সংস্থাকে শনাক্ত করবে। এছাড়া দুর্ঘটনা প্রতিরোধে করণীয় নির্ধারণ উল্লেখ করে সুনির্দিষ্ট সুপারিশ দেবে।

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে মালবাহী কার্গোর ধাক্কায় ডুবে যাওয়া লঞ্চ থেকে ৩০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। রোববার (৪ এপ্রিল) সন্ধ্যায় মালবাহী কার্গোর ধাক্কায় অর্ধশতাধিক যাত্রী নিয়ে ‘এমভি সাবিত আল হাসান’ নামে লঞ্চটি ডুবে যায়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button