জাতীয়

সিইসির বক্তব্যে রাশিয়ার ক্ষোভ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছে ঢাকায় রুশ দূতাবাস। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ঢাকায় রুশ দূতাবাস সিইসির বক্তব্যের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ব্যাখ্যা জানতে চেয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় একে সিইসির ব্যক্তিগত বক্তব্য হিসেবে অভিহিত করেছে।

সিইসি কাজী হাবিবুল আউয়াল গত ২৮ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে রাজনৈতিক দলগুলোকে মাঠ না ছাড়ার পরামর্শ দিতে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির প্রসঙ্গ টেনেছেন।

রাজনৈতিক দলগুলোকে উদ্দেশ করে সিইসি সেদিন বলেন, ‘মাঠ ছেড়ে চলে এলে হবে না। মাঠে থাকবেন। কষ্ট হবে। ইউক্রেনের জেলেনস্কি পালিয়ে যেতে পারতেন, কিন্তু তিনি পালাননি। তিনি রাশিয়ার সঙ্গে প্রতিরোধ যুদ্ধ করে যাচ্ছেন। নির্বাচনে অংশগ্রহণ করে সরে এলে হবে না। ’

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রগুলো জানায়, ঢাকায় রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মন্টিটস্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে সিইসির বক্তব্যের প্রসঙ্গ তুলেছেন। ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের অবস্থানের বিষয়ে রুশ দূতাবাস অবগত। এর মধ্যে হঠাত্ সিইসির মতো রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তির ওই বক্তব্যে রাশিয়া বিস্মিত হয়েছে।

জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেন ইস্যুতে প্রস্তাবের পক্ষে বাংলাদেশ ভোট দেয়নি, আবার বিরুদ্ধেও ভোট দেয়নি। বাংলাদেশ ‘অ্যাবস্টেইন’ (পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান না নেওয়া) ভোট দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, নীতি ও কৌশলগত কারণে বাংলাদেশের এ অবস্থানের বিষয়েও রাশিয়া অবগত। একই সঙ্গে এই ভোট নিয়ে বাংলাদেশের বিভিন্ন মহল যে প্রতিক্রিয়া দেখাচ্ছে সে বিষয়ে তারা দৃষ্টি রাখছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button