জাতীয়লিড নিউজ

৩১৯ কোটি টাকায় কেনা হবে ৫৮০ বগি

চীনের সঙ্গে মালবাহী ট্রেনের ওয়াগন কেনার চুক্তি

চীনের কাছ থেকে মালবাহী ট্রেনের ওয়াগন (বগি) কেনার চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে। ৩১৮ কোটি ৬৩ লাখ ৩৯ হাজার টাকায় ৫৮০টি মিটার গেজ ওয়াগন সংগ্রহের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, এসব ওয়াগন আগামী ১৮ থেকে ৩০ মাসের মধ্যে সরবরাহ করা হবে।

আজ মঙ্গলবার রাজধানীর রেল ভবনে এসংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে সই করেন সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক মো. মিজানুর রহমান এবং ঠিকাদারি প্রতিষ্ঠান চায়নার সিআরআরসি কম্পানি লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ডাই জিয়েন।

অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, রেলের সামর্থ্য বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রেলকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। টেকসই উন্নয়নের লক্ষ্যে একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে বর্তমান রেলওয়েকে ঢেলে সাজানো হচ্ছে। কারণ বর্তমান সরকারের লক্ষ্য টেকসই উন্নয়ন।

রেলমন্ত্রী বলেন, সারা দেশের রেল যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেশের বিভিন্ন বন্দরের সঙ্গে রেল যোগাযোগ স্থাপিত হচ্ছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেল যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতের সঙ্গে আটটি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে বর্তমানে পাঁচটি চালু করা হয়েছে, আরো তিনটি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। খুলনার সঙ্গে মোংলা পোর্টে যোগাযোগ স্থাপিত হচ্ছে।

চলমান প্রকল্প প্রসঙ্গে বলতে গিয়ে নূরুল ইসলাম সুজন বলেন, আগামী বছর ডিসেম্বরে কক্সবাজার রেললাইন চালুর লক্ষ্যে কাজ এগিয়ে চলছে। পর্যায়ক্রমে সব মিটার গেজকে ব্রড গেজে রূপান্তর করা হবে। যমুনা নদীর ওপর আলাদা সেতু নির্মাণ করা হচ্ছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button