জাতীয়লিড নিউজ

‘ইসি ভবনে আগুনে ক্ষতিগ্রস্ত ইভিএমের সংখ্যা ১ হাজার’

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের বেসমেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত ইভিএমের সংখ্যা এক হাজার বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান।

সোমবার দুপুরে ইসি ভবনের সামনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। রোববার রাত ১১টা ৬ মিনিটে ১২ তলাবিশিষ্ট নির্বাচন কমিশনের ভবনের বেজমেন্টে আগুন লাগে। বেসমেন্টের এক পাশে নতুন ইভিএম মেশিন রাখা ছিল। মোখলেছুর রহমান বলেন, বেজমেন্টে ইভিএম মেশিন ৫ থেকে ৬ হাজারের মতো ছিল। আমার কাছে মনে হয়, ক্ষতিগ্রস্ত ইভিএম মেশিন ১ হাজারের কম হবে না।

‘ইসি কর্মকর্তাদের ইভিএম মেশিন ক্ষতির পরিমাণ গণনা করে দেখার নির্দেশ দেয়া হয়েছে। তারা হিসাব করলে সুনির্দিষ্ট তথ্য দেয়া যাবে।’

আসন্ন রংপুর-৩ আসনের নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোট করতে সমস্যা হবে না বলে জানান তিনি। ইসির অতিরিক্ত সচিব আরও বলেন, আমি আজ ভেতরে গিয়ে দেখলাম, সেখানে অল্প ক্ষতি হয়েছে। ভেতরে কয়েকটি এসি আছে, সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসির লাইন, বিদ্যুতের ওয়ারিংগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। ইভিএম, বিশেষ করে ব্যালট ইউনিট, মনিটর–এগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কন্ট্রোল ইউনিট যেটা বেশি মূল্যবান সেগুলো পাশের কক্ষে ছিল, সেগুলোর ক্ষতি হয় নাই। এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের নেতৃত্ব পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button