জাতীয়শিক্ষাঙ্গন

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ক’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হয়েছে। এতে নতুন করে উত্তীর্ণ হয়েছেন আরও ২ হাজার ৪৭৮ শিক্ষার্থী।

ভুলের কারণে স্থগিত হওয়া এ ফল সংশোধন করে রবিবার সন্ধ্যায় প্রকাশ করা হয়। সংশোধিত ফলে পাসের হার ১৫ দশমিক ৯৩ ভাগ, উত্তীর্ণের সংখ্যা ১৩ হাজার ৬৮৫ জন। অর্থাৎ নতুন করে উত্তীর্ণ হয়েছেন আরও ২ হাজার ৪৭৮ জন। এতে করে এই ইউনিটে পাসের হার ২ দশমিক ৮৮ শতাংশ বাড়লো।

এর আগে প্রকাশিত ফলাফলে অসামঞ্জস্য ও ভুল ফল প্রকাশের অভিযোগ ওঠে। এজন্য ফলাফল বাতিল করে পুনরায় খাতা মূল্যায়নের দাবি জানায় অনেক পরীক্ষার্থী ও তাদের অভিভাবক। এর প্রেক্ষিতে ফলাফল স্থগিত করে পুনরায় ফল প্রকাশ করল ঢাবি প্রশাসন।

ওই সময় ফল বিশ্লেষণ করে দেখা যায়, ১১ হাজার ২০৭ জন পরীক্ষার্থী নৈর্ব্যক্তিক ও লিখিত উভয় অংশে সমন্বিতভাবে উত্তীর্ণ হন। এই ইউনিটে এবার ১ হাজার ৭৯৫ আসনের বিপরীতে ৮৮ হাজার ৯৯৬ জন শিক্ষার্থী আবেদন করেন। তবে ভর্তি পরীক্ষায় অংশ নেন ৮৫ হাজার ৮৭৯ জন। সেই ফলে পাসের হার ছিল ১৩ দশমিক শূন্য ৫ শতাংশ।

ভর্তি কমিটির সদস্যরা জানিয়েছেন, পরীক্ষার গণিত অংশের একটি সেটের কোড ভুল হওয়ার কারণে ১৫-১৬ হাজার শিক্ষার্থীর গণিত অংশের ফল ভুল এসেছিল। সেটি এবার সংশোধন করা হয়েছে।

সেই ভুলটি পর্যালোচনা ও সংশোধনের পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রোববার (২৭ সেপ্টেম্বর) নতুন ফল প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.du.ac.bd) এবং মোবাইল ফোন থেকে এসএমএস পাঠিয়ে জানা যাবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button