জাতীয়

নভেম্বরে ৩৫৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

দেশে নভেম্বর মাসে মোট ৩৫৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ১৮ জন গণধর্ষণসহ মোট ১৫৩ জন ধর্ষণের শিকার হয়েছে।

বাংলাদেশ মহিলা পরিষদ এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। দেশের জাতীয় ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে তৈরি করা হয়েছে এই প্রতিবেদন।

প্রতিবেদনে বলা হয়, নভেম্বর মাসে মোট ৩৫৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এদের মধ্যে ১৮ জন গণধর্ষণসহ মোট ১৫৩ জন ধর্ষণের শিকার হয়েছে। ৯৪ জন কন্যাশিশু ধর্ষণের শিকার এবং সাত জন কন্যাশিশু গণধর্ষণের শিকার হয়েছে। এছাড়া সাত জন শিশুসহ ধর্ষণের চেষ্টা করা হয়েছে ১৫ জনকে।

শ্লীলতাহানির শিকার হয়েছে পাঁচ জন। এর মধ্যে শিশু তিন জন। ছয় জন শিশুসহ সাত জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। এসিডদগ্ধের শিকার হয়েছে চার জন শিশু এবং এসিডদগ্ধের কারণে মৃত্যু হয়েছে এক জনের। অগ্নিদগ্ধের শিকার হয়েছে চার জন, তার মধ্যে দুই জনের মৃত্যু হয়েছে।

উত্ত্যক্তকরণের শিকার হয়েছে সাত জন। শিশু অপহরণের ঘটনা ঘটেছে মোট ১১ জনের সাথে। পাচারের শিকার হয়েছে ৫ জন। বিভিন্ন কারণে ১২ জন শিশুসহ ৩৮ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া ৫ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে।

যৌতুকের কারণে নির্যাতন হয়েছে নয় জনের ওপর, এদের মধ্যে চার জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে চারশিশুসহ মোট ১১ জন। বিভিন্ন নির্যাতনের কারণে পাঁচ শিশুসহ আত্মহত্যা করেছে ১৩ জন এবং ১২ শিশুসহ ৪৩ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে।

বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ১৪টি। সাইবার ক্রাইম অপরাধের শিকার এক জন শিশুসহ তিন জন।

এর আগে গত অক্টোবর মাসে মোট ৪৩৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছিল। এরমধ্যে ৪৪ জন গণধর্ষণসহ মোট ২১৬ জন ধর্ষণের শিকার হয়েছিল।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button