আন্তর্জাতিক

করোনা আমাদের স্বনির্ভরতার শিক্ষা দিয়েছে: মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, করোনা ভাইরাস মোকাবিলা করতে দিয়ে আমাদের নতুন অভিজ্ঞতা হয়েছে। দেশকে নতুন এক চ্যালেঞ্জ নিতে শিখিয়েছে করোনা ভাইরাস। এমন সংকটে ভারতের জন্য সবচেয়ে বড় শিক্ষা হচ্ছে স্বনির্ভরতার শিক্ষা।

তিনি বলেন, ঐতিহ্য, সংস্কৃতি ও শিক্ষা আসলে ঘর থেকেই শুরু হয়, শহরগুলোর তুলনায় গ্রামের মানুষেরা করোনা সঙ্কটের মোকাবিলায় আরও বেশি ভাল করে কাজ করছেন। তারা সামাজিক দূরত্ব মেনে চলেছে এবং শৃঙ্খলা বোজায় রেখে সময় কাটিয়েছেন। গ্রামের মানুষদের কাছে অনেক কিছু শেখার আছে।

করোনা পরিস্থিতি নিয়ে ভারতের বিভিন্ন গ্রাম প্রধানদের সঙ্গে আলোচনার সময় প্রধানমন্ত্রী মোদি এসব কথা বলেন। পঞ্চায়েতি রাজ দিবস উপলক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমেই ওই আয়োজন করেন তিনি।

নরেন্দ্র মোদি বলেন, নতুন সকল পরিস্থিতিতেই আমাদের সব সময় শিখতে হয়েছে এবং হবে। করোনা পরিস্থিতিও আমাদের শিক্ষা দিয়েছে। আমাদের কী আচরণ করা উচিত। অনেক কিছু শিখিয়েছে এই করোনা পরিস্থিতি। ভাইরাসটি স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছে যে বেঁচে থাকার জন্য কেবল নিজেদের উপরেই নির্ভর করতে হবে ।

শুক্রবার পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২৩,০০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, এত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭১৮ জনে। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশটিতে টানা লকডাউন চলছে। আপাতত আগামী ৩ মে পর্যন্ত চলবে এই লকডাউন চলবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button