জাতীয়

মার্চে তাপপ্রবাহ, কালবৈশাখী-বৃষ্টির সঙ্গে আকস্মিক বন্যার পূর্বাভাস

চলতি মার্চে দেশে তাপপ্রবাহ বৃদ্ধির পাশাপাশি কালবৈশাখী ঝড় ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এর পাশাপাশি দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যা দেখা দিতে পারে। রোববার দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাস প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভায় এমন আবহাওয়া পরিস্থিতির কথা উঠে আসে। ঝড় সতর্কীকরণ কেন্দ্রে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামসুদ্দিন আহমেদ।

সভায় মার্চ মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য ও উপাত্ত পর্যালোচনা করে বিশেষজ্ঞ কমিটির দেওয়া পূর্বাভাসে বলা হয়, এ মাসে দেশে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১ থেকে ২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) অপেক্ষা সামান্য কম থাকার সম্ভাবনা আছে। তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।

মাসের শেষ দিকে আকস্মিক বন্যার আশঙ্কার কথা জানিয়ে পূর্বাভাসে বলা হয়, মার্চের শেষ সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতজনিত কারণে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে।

এদিকে শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। উল্লেখিত সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button