জাতীয়

মালয়েশিয়ায় বাংলাদেশি রায়হান কবিরকে গ্রেপ্তার

মালয়েশিয়ার অভিবাসী কর্মীদের ওপর চলা নিপীড়নমূলক আচরণ নিয়ে গণমাধ্যমে কথা বলায় বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে (২৫) গ্রেপ্তারের নিন্দা জানিয়েছে বাংলাদেশের অভিবাসন খাতের ২১টি সংগঠন।

শনিবার সংগঠনগুলো এক যৌথ বিবৃতিতে রায়হানের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ জানিয়ে শিগগিরই তার মুক্তি দাবি করেছে সংগঠনগুলো।

এ ব্যাপারে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন, ঢাকার পররাষ্ট্র ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়সহ আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে সক্রিয় হওয়ার অনুরোধ জানিয়েছেন তারা।

গত ৩ জুলাই ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শিরোনামে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে আল-জাজিরা। এতে দেখানো হয়, মালয়েশিয়া সরকার মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এর মাধ্যমে মহামারির সময়ে অভিবাসীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করছে।

বিবৃতিতে তা জানান, ‘আল জাজিরার প্রতিবেদনে অভিবাসীদের প্রতি মালয়েশিয়ার নিপীড়নের যে ছবি উঠে এসেছে সেটা নিন্দনীয় ও গভীর উদ্বেগের। আমরা গত ১১ জুলাই এক বিবৃতিতে মালয়েশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি এ ধরনের অভিযোগগুলো তদন্তের আহ্বান জানিয়েছিলাম।’

এতে আরও বলা হয়, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করলাম, এ ঘটনার পর সাংবাদিকদের ডেকে জিজ্ঞাসাবাদ করলো মালয়েশিয়া। আল-জাজিরার প্রতিবেদনে সাক্ষাৎকার দেয়া বাংলাদেশি তরুণ মো. রায়হান কবিরের ব্যক্তিগত তথ্য চেয়ে সমন জারি ও পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় দেশটির প্রশাসন। গণমাধ্যমে সাক্ষাৎকার দেয়া কোনো অন্যায় নয়। আর রায়হান কোনো অপরাধও করেননি। অথচ এমনভাবে মালয়েশিয়া বিজ্ঞপ্তি দিয়ে তাকে খুঁজছে যেন সে বড় অপরাধী। এরই মধ্যে শুক্রবার সন্ধ্যায় তাকে গ্রেপ্তার করে নিয়ে যায় দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button