জাতীয়

লেকশোর গুলশান থেকে অবৈধ মদ জব্দ

চলতি বছরে (২০২০) ভ্যাট ফাঁকির অ অভিযোগে রাজধানীর গুলশানের হোটেল লেকশোরে অভিযান চালিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দারা।

অভিযানে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির তথ্য উদ্ঘাটিত হয়েছে। পাশাপাশি লেকশোর হোটেলের বারে ৩৪৯ বিদেশি মদের বোতল পাওয়া গেছে, যার কোন বৈধ কাগজ দেখাতে পারেননি হোটেল কর্তৃপক্ষ।

মঙ্গলবার নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

মইনুল খান বলেন, অভিযানে লেকশোর হোটেলের বারে ৩৪৯ বিদেশি মদের বোতল পাওয়া গেছে। যার বৈধ কাগজ দেখাতে পারেনি হোটেল কর্তৃপক্ষ। এগুলো আইনানুগভাবে জব্দ করা হয়েছে। অন্যদিক হোটেলের প্রাঙ্গন থেকে আবাসিক সেবা বিক্রয়ে প্রকৃত হিসাব উদ্ধার করা হয়েছে। এতে প্রাথমিকভাবে হোটেল কর্তৃক দাখিলকৃত (২০১৯ সালে) মাসিক ভ্যাট রিটার্নের সাথে ব্যাপক গরমিল পাওয়া গেছে। হোটেল কর্তৃপক্ষ প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে।

উদ্ধার করা হিসাব মতে, ক্রেতার নিকট থেকে ভ্যাট সংগ্রহ করেছে লেকশোর, কিন্তু হোটেল কর্তৃপক্ষ তা সরকারের কোষাগারে জমা দেয়নি।

এছাড়া লেকশোর গত জানুয়ারি ২০২০ থেকে এপর্যন্ত কোন ভ্যাট রিটার্ন দেয়া থেকে বিরত আছে, তারা গত ১০ মাসে কোন ভ্যাট পরিশোধ করেনি। আইন অনুসারে প্রতি মাসের রিটার্ন পরের মাসের ১৫ তারিখের মধ্যে জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। হোটেল প্রাঙ্গন থেকে উদ্ধারকৃত তথ্যাদি আড়াআড়ি যাচাই করে ভ্যাট ফাঁকির হিসাব বের করা হবে।

সূত্রানুসারে আরও জানা গেছে, জানা যায়, হোটেল কর্তৃপক্ষ প্রতি মাসে বিক্রয় দেখিয়েছে ১ কোটি টাকা। কিন্তু প্রকৃত বিক্রয় হতে পারে ৮ কোটি টাকা। এখন হিসাব উদ্ধার জব্দ করা হয়েছে। অনুসন্ধানের পর প্রকৃত তথ্য জানা যাবে। বিক্রয়ের তথ্য জানা পরই ভ্যাট আইনে ফাঁকির দায়ে মামলার প্রস্তুতি নেওয়া হয়েছে।

এ বিষয়ে আরও তদন্ত করা হবে এবং ভ্যাট আইন ও অন্যান্য আইন অনুসারে ব্যবস্থা নেয়া হবে। অভিযানটা পরিচালনা করছে সংস্থার উপপরিচালক নাজমুন্নাহার কায়সার। অভিযানকালে র‌্যাবের একটি টহল দল সহযোগিতা করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button