জাতীয়

সচিবালয়ে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা

করোনা ভাইরাসের সংক্রমণের হাত থেকে রক্ষায় প্রশাসনের কেন্দ্রবিন্দু বাংলাদেশ সচিবালয়ে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) সকাল হতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। আর ভাইরাস সংক্রমণরোধে লিফটের সুইচ বাটনের পাশেই রাখা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার।

সচিবালয়ে প্রবেশপথে নিষেধাজ্ঞা দিয়ে নোটিশ টানানো হয়েছে। এতে বলা হয়, ‘কোভিড-১৯ করোনা ভাইরাসের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সচিবালয়ের অভ্যন্তরে সাধারণ দর্শনার্থী পাস সাময়িকভাবে বন্ধ থাকবে।

এ বিষয়ে সচিবালয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রাজিব দাস সাংবাদিকদের বলেন, সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী, সচিবালয়ে মিটিংয়ে আগত ব্যক্তি এবং অ্যাক্রেডিটেশন কার্ডধারী সাংবাদিক ছাড়া আর কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণের হাত থেকে রক্ষা ও সতর্কতায় প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে দর্শনার্থী পাস ইস্যু না করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ হতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগকে একান্ত অপরিহার্য ছাড়া পাস ইস্যু করতে নিষেধ করেছিল।

সচিবালয়ের বিভিন্ন ভবনের লিফটের কাছে হ্যান্ড স্যানিটাইজার রাখা হয়েছে, যা হাতে মেখে সুইচ প্রেস করছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ হতে এসব স্যানিটাইজার সরবরাহ করা হচ্ছে।

সরকারি হিসাবে বাংলাদেশে গত ৮ মার্চ হতে এ পর্যন্ত ১৭ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। একজনের মৃত্যু হয়েছে ১৮ মার্চ। আর করোনা সন্দেহে বিভিন্ন স্থানে কোয়ারেন্টাইনে আছেন হাজারো মানুষ।

সচিবালয়ে মন্ত্রী-সচিবদের পাশাপাশি কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী ছাড়াও প্রতিদিন বিপুল সংখ্যক দর্শনার্থী প্রবেশ করেন। জনসমাগমপূর্ণ এলাকায় করোনা ভাইরাসের সংক্রমিত হওয়ার আশঙ্কা বেশি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সচিবালয়ে নিরাপত্তার স্বার্থে গত ১৫ মার্চ হতে থার্মাল স্ক্যানারে পরীক্ষা করার মাধ্যমে দর্শনার্থীদের প্রবেশ করানো শুরু হয়। তখন থেকেই শরীরের তাপমাত্রা ১০১ ডিগ্রি হলেই সচিবালয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

যুগ্মসচিব পদমর্যাদা থেকে সচিব-সিনিয়ল সচিব পর্যন্ত দৈনিক পাঁচটি পাস ইস্যু করতে পারেন। তাদের এ পাস আরোপে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button