জাতীয়রাজনীতিলিড নিউজ

স্পিকার্স সামিটে শিরীন শারমিন মডারেটর স্পিকার

মালদ্বীপের মালেতে চলমান চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট-এর জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সেশনে মডারেটরের দায়িত্ব পালন করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সেশন শেষে সামিটে এসডিজি লক্ষ্যসমূহ অর্জনে সর্বসম্মতিক্রমে ১১টি সুপারিশমালাসহ ‘মালে ডিক্লারেশন’ গৃহীত হয়।

এসডিজি লক্ষ্যসমূহ অর্জনে সামিটে অংশগ্রহণকারী আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলংকার সংসদসমূহকে সম্পৃক্ত করে লক্ষ্যভিত্তিক ও কার্যকর পদক্ষেপ গ্রহণে গুরুত্বারোপ করা হয়।

সোমবার ‘ক্যাটালাইজিং দ্যা গ্লোবাল এজেন্ডা অন ক্লাইমেট চেঞ্জ- ওভারকামিং চ্যালেঞ্জেস এ্যান্ড ইউটিলাইজিং অপরচুনিটিজ টু স্ট্রেনদ্যান দ্যা রিজিওনাল এজেন্ডা ফর ডেলিভারিং অন দ্যা প্যারিস এগ্রিমেন্ট’ শীর্ষক সামিটের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সেশনটি অনুষ্ঠিত হয়।

মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ, ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকার এ সম্মেলনে অংশ নেন। বাংলাদেশ প্রতিনিধিদলে স্পিকার ছাড়ারও আছেন ওয়াসিকা আয়শা খান এমপি।

সেশনে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি হওয়ার পর থেকে এ অঞ্চলে প্যারিস চুক্তির বাস্তবায়নে আইনগত বিচ্যুতিসমূহ দূর করার কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা হয়। সেশনে আঞ্চলিক দায়বদ্ধতার জন্য সংসদসমূহের ভূমিকা শক্তিশালীকরার ওপর গুরুত্ব আরোপ করা হয়।

এছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে বিদ্যমান দুর্যোগ ঝুঁকি, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী ও ইকোসিস্টেম বিষয়ে উন্নত বিশ্বের ভূমিকা ও দায়িত্ব নিয়ে কথা হয়।

এ বিষয়ে বক্তব্য রাখেন মালদ্বীপ পার্লামেন্টের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কমিটির সভাপতি আহমেদ সালিম এমপি, নেপালের অ্যাটমোসফেয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট-এর রিজিওনাল ম্যানেজার অরনিকো কুমার পান্ডে এবং ইউএনডিপি সদর দপ্তরের ইনক্লুসিভ পলিটিক্যাল প্রসেস টিম লিডার চার্লস চ্যাওভেল।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button