রাজনীতি

ত্রাণের দায়িত্ব সেনাবাহিনীকে দিন: মোশাররফ

স্বচ্ছতা নিশ্চিত ও অনিয়ম রোধে প্রান্তিক মানুষের তালিকা তৈরি করে ত্রাণ ও সরকারের অন্যান্য সহায়তা বিতরণের দায়িত্ব সেনাবাহিনীকে দেয়ার জন্য দাবি জানিয়েছে বিএনপি।

মঙ্গলবার দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এক অনলাইন প্রেস ব্রিফিংয়ে এ দাবি জানান।

তিনি বলেন, ‘আমি মনে করি একটি বিস্তৃত তালিকা তৈরি করা উচিত যাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মানুষ ত্রাণ সহায়তা পান। ইতোমধ্যে সরকারের কাছে ভিজিএফ, টিআর, মুক্তিযোদ্ধা এবং বয়স্ক ভাতা প্রদানের তালিকা আছে। এ তালিকায় দিনমজুর, দরিদ্র ও নিম্ন আয়ের জনগণকে অন্তর্ভুক্ত করা উচিত।’

বিএনপির এ নেতা আরও বলেন, সশস্ত্র বাহিনীর সদস্যদের এ দায়িত্ব দেয়া হলে তারা সঠিকভাবে তালিকা তৈরি করবেন। সেনাবাহিনী ও পুলিশের তদারকির মাধ্যমে সব ত্রাণসামগ্রী এবং অন্যান্য সহায়তা বিতরণ করা হলে দরিদ্র মানুষরা এর উপকারভোগী হতে পারবে এবং তারা বেঁচে থাকতে পারবে।

তিনি বলেন, ‘সরকারের প্রধান কাজ হচ্ছে করোনাভাইরাসকে নিয়ন্ত্রণ করা এবং না খেয়ে মারা যাওয়ার হাত থেকে জনগণকে রক্ষা করা। এ ক্ষেত্রে আমাদেরও সরকারের পাশাপাশি অবদান রাখতে হবে।’

ত্রাণসামগ্রী বিতরণে অনিয়ম এবং ক্ষমতাসীন দলের নেতা-কর্মী ও জনপ্রতিনিধিদের ক্ষমতার অপব্যবহার নিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরের কথা উল্লেখ করে তিনি বলেন, ক্ষমতাসীন দলের লোকদের দিয়ে স্বচ্ছভাবে ত্রাণ বিতরণ করা সম্ভব নয়। কারণ তারা গত ১২ বছর ধরে ক্ষমতার অপব্যবহারে ডুবে রয়েছে। সরকার তা টের পেয়ে সোমবার থেকে ওএমএস চাল বিক্রি বন্ধ করে দিয়েছে।

সন্দেহভাজন কোভিড-১৯ আক্রান্তদের শিগগিরই পরীক্ষা করার মাধ্যমে চিহ্নিত করতে এবং তাদের সংর্স্পশে অন্যদের সংক্রমিত করা থেকে বাঁচাতে সরকারকে যতটা বেশি সম্ভব পরীক্ষা করার পরামর্শ দেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোশাররফ।

ক্রমবর্ধমান করোনা রোগী মোকাবিলায় এবং তাদের জীবন বাঁচানোর জন্য পর্যাপ্ত আইসিইউ বেড এবং ভেন্টিলেটরসহ হাসপাতালগুলোকে আরও উন্নত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

কার্যকরভাবে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলা করতে এবং মানুষকে বাঁচাতে নিয়োজিত স্বাস্থ্যকর্মী, সেনাবাহিনী এবং অন্যান্য আইন প্রয়োগকারীদের মতো প্রথম সারির যোদ্ধাদের আরও বেশি করে প্রণোদনা দেয়ার আহ্বান জানান বিএনপির এ নেতা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button