রাজনীতি

বগুড়া-১ আসনের উপ-নির্বাচনে দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের উপ-নির্বাচনে দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি বিকাল পর্যন্ত আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র ৯ প্রার্থী মনোনয়ন দাখিল করেছিলেন। যাদের মনোনয়ন বাতিল হয়েছে তারা হলেন- স্বতন্ত্র প্রার্থী আবদুল মান্নান মিয়া ও স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান।

বৈধ সাত প্রার্থী হলেন- আওয়ামী লীগের প্রার্থী মরহুম সংসদ সদস্য আবদুল মান্নানের সহধর্মিণী সাহাদারা মান্নান, বিএনপির প্রার্থী জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য একেএম আহসানুল তৈয়ব জাকির, জাতীয় পার্টির প্রার্থী সারিয়াকান্দি উপজেলা সভাপতি অধ্যক্ষ মোকছেদুল আলম, প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মো. রনি, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আবদুল হাই মণ্ডল, বাংলাদেশ খেলাফত আন্দোলনের নজরুল ইসলাম ও স্বতন্ত্র ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ।

রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ জানান, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে মনোনয়নপত্রের সঙ্গে আলাদা ফরমে এক শতাংশ ভোটারের স্বাক্ষর দিতে হয়। ভোটার স্বাক্ষর অস্বীকার করায় স্বতন্ত্র প্রার্থী আবদুল মান্নান মিয়ার এবং স্বাক্ষর অস্বীকার ও হলফনামা সঠিকভাবে পূরণ না করায় স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমানের মনোনয়ন বাতিল করা হয়েছে। তারা আগামী তিনদিনের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন।

রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানায়, ৩৬ বগুড়া-১ আসনে মোট ভোটার ৩ লাখ ৩০ হাজার ৮৯৩ জন। নারী ভোটার ১ লাখ ৬৮ হাজার ৫৮০ জন ও পুরুষ ১ লাখ ৬২ হাজার ৩১৩ জন। এর মধ্যে সারিয়াকান্দি উপজেলায় ১ লাখ ৭৭ হাজার ৩২৬ জন এবং সোনাতলা উপজেলায় ১ লাখ ৫৩ হাজার ৫৬৭ জন। কেন্দ্র সংখ্যা ১২৩টি ও স্থায়ী-অস্থায়ী ভোট কক্ষ ৭১০টি।

আগামী ৮ মার্চ প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ৯ মার্চ প্রতীক বরাদ্দ এবং ২৯ মার্চ রোববার সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে।

গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আবদুল মান্নান মারা গেলে নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণা করে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button