খেলা

মেসি থাকলে সব ট্রফিই আসবে, জানতেন গার্দিওলা

অনলাইন ডেস্ক:

বার্সায় পেপের গার্দিওলার চার বছরের কোচিংয়ের সময়ই পাঁচ বারের ব্যালন ডি’ওর জয়ী লিওনেল মেসি নিজেকে মহাতারকা হিসেবে প্রতিষ্ঠিত করেন। তার সময়ই গার্দিওলার ‘ফলস নাইন’র রণকৌশল দারুণভাবে কাজে আসে। মেসিকে প্রথমবার দেখেই গার্দিওলার মনে হয়েছিল, বার্সেলোনা সব টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন হবে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে গার্দিওলা স্মৃতিরোমন্থন করেছেন, প্রথমবার বার্সার প্রাক‌-মৌসুমে প্রস্তুতি সফরের কথা। যে সফর হয়েছিল স্কটল্যান্ডে। ‘‘দায়িত্ব নেওয়ার আগেই বার্সার এক ফুটবলার আমায় বলেছিল ওদের দলে দারুণ একটা ছেলে আছে। এটাও জানিয়েছিল, বয়স কম হলেও ছেলেটা প্রচুর গোল করে,’’ বলেছেন পেপ।

কিংবদন্তি কোচ গার্দিওলা যোগ করেছেন, ‘‘আমি ওকে চিনতামই না। একদিন একটা দোকানে ওর বাবার সঙ্গে প্রথম দেখি। দেখলাম, একেবারে ছোটখাটো চেহারার ছেলে। ভীষণ লাজুক। মনে হল, ওরা যার সম্পর্কে এত ভাল ভাল কথা বলছে, সে কি এই ছেলেটাই?’’ এখানেই থামেননি গার্দিওলা, ‘‘তারপরে তো বার্সা দলটাকে নিয়ে স্কটল্যান্ডে গেলাম। একটা ম্যাচ ৬-১ জিতলাম। আর একটা ৫-০। সব ম্যাচেই ছেলেটা দেখলাম তিনটি করে গোল করে দিল। তখনই বুঝলাম এই ছেলে দলে থাকলে আমরা সব জায়গায় চ্যাম্পিয়ন হব।’’
গার্দিওলার কোচিংয়ে বার্সেলোনা ১৪টি ট্রফি জিতেছিল। তার মধ্যে রয়েছে তিনবার লা লিগা জয় এবং দু’বার চ্যাম্পিয়ন্স লিগ খেতাব পাওয়া। ২০১২ সালে গার্দিওলা বার্সা ছেড়ে যোগ দেন বায়ার্ন মিউনিখে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button