খেলা

কে হবেন ফাইনালের নায়ক

সাকিব আল হাসান

দলের জন্য সাকিব আল হাসান টু-ইন-ওয়ান। বল হাতে যেমন ম্যাচ জেতাতে পারেন, তেমনি ব্যাট হাতেও। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। গত শনিবার আফগানিস্তানের বিপক্ষে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অপরাজিত ৭০ রানের ইনিংস খেলার পথে তামিম ইকবালকে পেছনে ফেলেন সাকিব। ৭৬ ম্যাচে তার রান ১৫৬৭।

বল হাতেও টি-টোয়েন্টিতে রেকর্ড গড়েছেন সাকিব। আন্তর্জাতিক, ফ্র্যাঞ্চাইজি ও ঘরোয়া মিলিয়ে ৩০২ টি-টোয়েন্টি ম্যাচে ৩৫০ উইকেট নিয়ে আছেন চতুর্থ স্থানে। তালিকায় সবার ওপরে ডোয়াইন ব্রাভো (৪৫০ ম্যাচে ৪৯০ উইকেট), দ্বিতীয় স্থানে লাসিথ মালিঙ্গা (২৮৬ ম্যাচে ৩৮৫ উইকেট) আর তিন নম্বরে আছেন সুনিল নারাইন (৩৩৩ ম্যাচে ৩৭৬ উইকেট)।

আজ আফগানিস্তানের বিপক্ষে ফাইনালে তিনি সফল হলে রেকর্ড আরও উজ্জ্বল হবে। তিনি একা জ্বলে ওঠেও যে প্রতিপক্ষকে হারিয়ে দিতে পারেন চট্টগ্রামে গত ম্যাচেই প্রমাণ হয়েছে তা। আজ ফাইনালে আর একবার সাকিবের ব্যাটে রান আশা করছে বাংলাদেশ।

মোহাম্মদ নবি

আফগানিস্তানে এখন ম্যাচ জেতানো স্পিনারের অভাব নেই। কিন্তু যখন অভাব ছিল তখন একা ম্যাচ জিতিয়েছেন মোহাম্মদ নবি। ব্যাটিং দক্ষতা আর অফ ব্রেক বোলিংয়ে ম্যাচ জেতানোর কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সানরাইজার্স হায়দরাবাদ তাকে চড়া দামে কিনে নিয়েছিল।

ম্যাচ জিতিয়ে প্রতিদানও দিয়েছেন তিনি। রশিদ খান, মুজিবুর রহমানরা আসার পর তার দায়িত্ব কমেছে কিন্তু গুরুত্ব কমেনি। টি-টোয়েন্টিতে তিনি কতটা ভয়ংকর হতে পারেন গত ১৫ সেপ্টেম্বরই তা টের পেয়েছে বাংলাদেশ। সেদিন অপরাজিত ৮৫ রানের ঝড়ো ইনিংস খেলে টাইগারদের উড়িয়ে দিয়েছিলেন। দেশের হয়ে ৭২ টি-টোয়েন্টি ম্যাচে ২৩.০৫ গড়ে ১২৮৪ রান করেছেন। স্ট্রাইকরেট ১৪৬.৭০। তবে ব্যাটের চেয়েও বল হাতে বেশি কার্যকর নবি।

৭২ টি-টোয়েন্টি ম্যাচে তিনি নিয়েছেন ৬৯ উইকেট। চলতি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে যদিও বল হাতে এখনো কিছু করতে পারেননি। চার ম্যাচে একটাও উইকেট পাননি নবি। আজ ফাইনালে কি সব সুদে-আসলে উশুল করে নেবেন? বাংলাদেশের প্রার্থনা আজও যেন তিনি উইকেটশূন্য থাকেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button