রংপুর বিভাগসারাদেশ

বন্যায় ভেসে গেছে নীলফামারীতে ৮৭টি পুকুরের মাছ

নীলফামারী জেলা প্রতিনিধি: ভারি বর্ষণ এবং পাহাড়ী ঢলে তিস্তাসহ অন্যান্য নদীর পানি বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সৃষ্ট বন্যায় নীলফামারীর মৎস্যক্ষেত্র গুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। এতে করে ঋণের টাকা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে মৎস্যচাষীরা।
জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর ১ হাজার ৩৯ জন চাষি ৫১ লাখ টাকা ঋণ নিয়ে মাছ চাষ করছেন। কিন্তু এবারের বন্যায় জেলায় ৮৭ টি পুকুর এবং প্রায় ২০ হেক্টর উম্মোক্ত জলাশয় ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে জেলার সৈয়দপুর উপজেলায় ১১ টি পুকুর এব ১.৩১ হেক্টর , ডোমারে ১৫ টি পুকুর এবং ৫ হেক্টর, ডিমলায় ১৩ টি পুকর এবং ৮.৩১ হেক্টর, জলঢাকায় ২৭ টি পুকুর এবং ২.৭৩ হেক্টর, কিশোরগঞ্জ ২৪ টি পুকুর এবং ৩.১৫ হেক্টর জলাশয়ের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ পুকুরগুলোর সব মাছ ভেসে গেছে। এর মধ্যে মাছ এবং পোনা ভেসে যাওয়ায় ৪৭ লাখ টাকার ক্ষতি হয়েছে মৎস্য চাষিদের।
এ ব্যাপারে জলঢাকা উপজেলার কৈমারি ইউনিয়নের মৎস চাষি জাহাঙ্গির হোসেন বলেন, আমি ব্যাংক থেকে দু’লাখ টাকা ঋণ নিয়ে পুকুরে মাছ চাষ করেছিলাম, কিন্তু বন্যায় সব মাছ ভেসে গেছে। টেপা খুড়িবাড়ি গ্রামের মৎস্য চাষি রেজাউল করিম বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে মাছ চাষ করে ভেবে ছিলাম, মাছ বিক্রি করে ঋণ পরিশোধ করবো এবং লাভের টাকা দিয়ে পরিবার পরিজন নিয়ে কিছু দিন ভালো ভাবে কাটাবো। কিন্তু মাছের সাথে সাথে বন্যা সব স্বপ্নও ভেসে নিয়ে গেছে।
নীলফামারী জেলা মৎস্যা কর্মকর্তা আশরাফুজ্জামান জানান, সব মিলিয়ে এবারের বন্যায় ৬৩ লাখ টাকার ক্ষতি হয়েছে জেলায়। মৎস্য চাষিদের ঘুরে দাঁড়াতে বেশ বেগ হতে হবে। তিনি আরও জানান, এসব ক্ষতিগ্রস্থ মৎস চাষিদের প্রণোদনার জন্য সুপারিশ পাঠানো হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button