খেলা

নাইকি থেকে বছরে ১৫০ কোটি টাকা আয় করেন রোনালদো

ক্রীড়া জগতে সবচেয়ে বড় নামের একটি ক্রিস্টিয়ানো রোনালদো। এই পর্তুগিজ গোলমেশিন কেবল জুভেন্টাসের হয়ে খেলে অর্থ আয় করেন না। বিভিন্ন বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রীর দূতিয়ালি করেও আয় করেন শত শত কোটি টাকা।

প্রতি বছর রোনালদো তার স্পন্সর প্রতিষ্ঠান নাইকি থেকে কত আয় করেন তা শুনলে আপনার চোখ কপালে ওঠে যাবে। বছরে ১৬.২ মিলিয়ন ইউরো। টাকার হিসেবে সেই অঙ্ক ১৫০ কোটিরও বেশি! এছাড়াও পর্তুগিজ উইঙ্গারের নিজস্ব প্রতিষ্ঠান রয়েছে ‘সিআর সেভেন প্রোডাক্টস’ নামে। আয় আসে সেখান থেকেও।

রোনালদোর এই আয়ের উৎসের তথ্য ফাঁস করেছে ডের স্পেগেল। মূলত জার্মানির এই প্রকাশনাটি বিখ্যাত ফুটবলের গোপন খবর ফাঁস করার ব্যাপারে। শুক্রবার (০৬ সেপ্টেম্বর) ডের স্পেগেল জানায়, ‘দীর্ঘদিন ধরে রোনালদো এ ক্যাটাগরির এক ক্লাবে খেলছেন, প্রতিবছর তাকে ১৬.২ মিলিয়ন ইউরো পরিশোধ করা হয় নাইকি থেকে।’

প্রকাশনাটির গোপন এই তথ্য ফাঁসের ব্যাপারে নাইকি জানায়, ‘আমরা অ্যাথলেটদের চুক্তির ব্যাপারে জনসম্মূখে কোনো মন্তব্য করি না।’

ডের স্পেগেল আরো জানায়, রোনালদোর সঙ্গে চুক্তি করতে লড়াইয়ে নেমেছিল নাইকি ও জার্মানভিত্তিক ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান এডিডাস। তবে ২০১৬ সালে ৩৪ বছর বয়সী তারকা নাইকির সঙ্গেই চুক্তির মেয়াদ বাড়ায়। এই চুক্তি চলবে ২০২৬ সাল পযর্ন্ত। এই দশ বছরে রোনালদো পাবেন ১৬২ মিলিয়ন ইউরো। এছাড়াও ব্যালন ডি’অর বা ফিফা বেস্ট প্লেয়ার জিতলে বোনাস হিসেবে তার পকেটে ঢুকবে আরো ৪ মিলিয়ন ইউরো করে।

রোনালদো ছাড়াও মেসুত ওজিলের স্পন্সর ভিত্তিক আয়ের তথ্য ফাঁস করেছে প্রকাশনাটি। প্রতিবছর এডিডাস থেকে ১.২ মিলিয়ন ইউরো পান বলে রিপোর্টে জানিয়েছে তারা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button