খেলা

পেছন ফিরে দেখা বাংলাদেশ-ভারত টি ২০

রোববার শুরু হচ্ছে ভারত ও বাংলাদেশের মধ্যে তিন ম্যাচের টি ২০ সিরিজ। এখন পর্যন্ত দুই দেশ আটটি টি ২০ ম্যাচে মুখোমুখি হয়েছে। আটটিই জিতেছে ভারত। তবে না জিতলেও এই ফরম্যাটে ভারতকে বেশ কয়েকটি ম্যাচে বেগ দিয়েছে বাংলাদেশ।

দুই দেশের মধ্যে প্রথম টি ২০ ম্যাচ হয়েছিল ২০০৯ সালের ৬ জুন। টি ২০ বিশ্বকাপের সেই ম্যাচে ২৫ রানে জিতেছিল ভারত। প্রথমে ব্যাট করে ভারত পাঁচ উইকেটে তুলেছিল ১৮০ রান। জবাবে ১৫৫ রানে থেমে যায় বাংলাদেশ। চার উইকেট নিয়ে ম্যাচসেরা হন প্রজ্ঞান ওঝা। পরের ম্যাচটি মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে। ২০১৪ বিশ্বকাপের সেই ম্যাচে আট উইকেটে জেতে ভারত। টস হেরে প্রথমে ব্যাট করে সাত উইকেটে বাংলাদেশ তোলে ১৩৮ রান। ২১ রানের মধ্যে তামিম ইকবাল, শামসুর রহমান ও সাকিব আল হাসানকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে এনামুল-মাহমুদউল্লাহ লড়াইয়ে ফেরান দলকে।

১৩৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শিখর ধাওয়ানকে দ্রুত হারায় ভারত। এরপর রোহিত শর্মা ও বিরাট কোহলি দ্বিতীয় উইকেটে ১০০ রান যোগ করেন। ৪৪ বলে ৫৬ করে ফেরেন রোহিত। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি চারে নেমে ১২ বলে ২২ করে জেতান দলকে। ৫০ বলে ৫৭ রানে অপরাজিত থাকেন কোহলি। ১৫ রানে দুই উইকেটের জন্য ম্যাচসেরা হন অশ্বিন।

২০১৬ এশিয়া কাপে দু’দলের তৃতীয় দেখায় ৪৫ রানে জিতেছিল ভারত। মিরপুরে প্রথমে ব্যাট করে রোহিত শর্মার ৮৩ রানের সুবাদে ভারত ছয় উইকেটে তোলে ১৬৬ রান। জবাবে সাত উইকেটে ১২১ রানে থেমে যায় বাংলাদেশ। ২৩ রানে তিন উইকেট নেন আশিস নেহরা। ম্যাচসেরা হন রোহিত।

মিরপুরে ২০১৬ এশিয়া কাপ ফাইনালের দৈর্ঘ্য নেমে এসেছিল ১৫ ওভারে। বাংলাদেশ প্রথমে ব্যাট করে পাঁচ উইকেটে তোলে ১২০ রান। জবাবে ১৩.৫ ওভারে আট উইকেটে জিতে যায় ভারত (১২২/২)। শিখর ধাওয়ান (৬০) ও বিরাট কোহলি (৪১*) রান পান। এরপর বাঙ্গালোরে ২০১৬ টি ২০ বিশ্বকাপের স্নায়ুক্ষয়ী ম্যাচে এক রানে জেতে ভারত। প্রথমে ব্যাট করে সাত উইকেটে ১৪৬ তোলে ভারত। ১৪৭ রানের জয়ের লক্ষ্য তাড়া করে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে থামে ১৪৫ রানে। শেষ ওভারে দরকার ছিল ১১ রান। শেষ তিন বলে দরকার ছিল দুই রান। কিন্তু মুশফিকুর রহিম আউট হয়ে যেতেই ম্যাচের মোড় ঘুরে যায়। পরের বলে আউট মাহমুদউল্লাহ। শেষ বলে মোস্তাফিজুরকে রানআউট করেন ধোনি। ভারত জেতে এক রানে। এরপর শ্রীলংকায় ২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজে ছয় উইকেটে বাংলাদেশকে হারায় ভারত।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button