খেলা

ভুটানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ

মনোমুগ্ধকর পারফর্মেন্স প্রদর্শন করে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেছে বাংলাদেশ। নেপালের কাঠমান্ডুর এপিএফ স্টেডিয়ামে শুক্রবার প্রথম সেমি-ফাইনালে ভুটানকে ৪-০ গোলে উড়িয়ে দেয় বাংলাদেশের ছেলেরা। খেলার প্রথমার্ধেই তিন গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে ফেলে বাংলাদেশ দল।

শুক্রবার সকালে অনুষ্ঠিত ম্যাচের ১৬ মিনিটেই গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন মিডফিল্ডার তানবির হোসেন (১-০)। সতীর্থের থ্রো-ইনে হেড করে দলকে এগিয়ে নেন তানবির। ২৭ মিনিটে গোল করে বাংলাদেশকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন স্ট্রাইকার ফয়সাল আহমেদ ফাহিম (২-০)। ডান দিক দিয়ে আক্রমণে ঢোকা ফাহিম কোনাকুনি শটে গোল করেন। ৩২তম মিনিটের গোলে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। মাঝমাঠের একটু ওপর থেকে বল নিয়ে অনেকটা এগিয়ে বাঁ পায়ের শটে কাছের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন মিরাজ হোসেন। এতে করে ৩-০ ব্যবধানের নিরাপদ অবস্থানে পৌঁছে যায় বাংলাদেশ অনূর্ধ্ব ১৮ দল। ফলে ৩-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় লাল সবুজ জার্সির যুবারা। বিরতির পর কিছুটা গাঁ ছাড়া দিয়ে খেলতে থাকে ক্লান্তিতে ভর করা উভয় শিবিরের খেলোয়াড়রা।

ফলে গোল আসেনি কোন পক্ষেই। কিন্তু শেষ বাঁশী বাজার আগে ফের প্রতিপক্ষের উপর চড়াও হয় বাংলাদেশের যুবারা। এর সুফল আসে ইনজুরি টাইমে। ম্যাচ শেষ হবার আগমুহূর্তে (৯০+২) বদলী খেলোয়াড় দিপক রায় গোল করে ভুটানিদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন। ফলে ৪-০ গোলের বড় ব্যবধানে জয়লাভ করে বাংলাদেশ। এদিন গোটা মাঠ জুড়েই বাংলাদেশীদের প্রাধান্য ছিল চোখে পড়ার মত। বিপরীতে ভুটানিরা ছিল একেবারেই নিস্প্রভ।

বিবর্ণ দলটি গোলের কোন সুযোগই সৃষ্টি করতে পারেনি। ফলে প্রত্যাশিত জয় লাভ করে বাংলাদেশ। এর আগে বি’ গ্রুপ থেকে টুর্নামেন্টে অংশ নেয়া বাংলাদেশ শ্রীলংকাকে ৩-০ গোলে হারিয়ে শুভ সূচনা করে। কিন্তু গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে ভারতের সঙ্গে গোল শুন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নেয় তারা। অপরদিকে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ভুটান তাদের প্রথম ম্যাচে স্বাগতিক নেপালকে ৩-০ গোলে হারিয়ে দেয়। তবে মালদ্বীপের সঙ্গে গোল শুন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে তারা। এই জয়ে বয়সভিত্তিক এই প্রতিযোগিতার ভুটানের ওপর জয়ের ধারা ধরে রাখল বাংলাদেশ। গত দুই দেখায় ভুটানের বিপক্ষে জিতেছিল দল।

২০১৫ সালের প্রথম আসরে গ্রুপ পর্বে ২-০ গোলে এবং ২০১৭ সালে রানার্সআপ হওয়ার পথে ৩-০ ব্যবধানে জিতেছিল কিশোররা। ভুটানকে হারানোর পর বাংলাদেশ কোচ পিটার টার্নার জানান শিরোপা লড়াইয়ের জন্য যে কোনো প্রতিপক্ষের বিপক্ষে খেলতে প্রস্তুত তার দল। ‘দারুণ পারফরম্যান্স। আবারও ছেলেরা পরিকল্পনা খুব ভালোভাবে বাস্তবায়ন করতে পেরেছে। আমরা উপরে উঠে খেলেছি। বিশেষ করে প্রথমার্ধে আমরা দারুণ খেলেছি। দ্বিতীয়ার্ধে একটু ধীরগতির ছিলাম কিন্তু ক্লিনশিট নিয়ে ফাইনালে উঠেছি।’ ‘ফাইনালে মালদ্বীপ বা ভারত যে-ই উঠুক না কেন, দারুণ ম্যাচ হবে।’

এদিকে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা লড়াইয়ে ভারতকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ। অপর সেমি-ফাইনালে মালদ্বীপের বিপক্ষে ৪-০ ব্যবধানে জিতে ভারত। আগামী রোববার বাংলাদেশ সময় বেলা পৌনে ৩টায় শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে এই দুই দল। বয়সভিত্তিক এ প্রতিযোগিতায় এ নিয়ে দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠল দুই দল। ২০১৫ সালে নেপালের কাছে হেরে শিরোপা স্বপ্ন গুঁড়িয়েছিল ভারতের। ২০১৭ সালের ফাইনালে নেপালের কাছে হেরে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button