খেলা

সাংবাদিকের ‘টুক টুক’ প্রশ্নের জবাবে মিসবাহর ‘ওভার বাউন্ডারি’

খেলোয়াড়ি জীবনে ধীরগতির ইনিংসের কারণে সমালোচিত ছিলেন মিসবাহ-উল হক। কোচিং ক্যারিয়ারের প্রথম সংবাদ সম্মেলনেও সে জন্য দুয়োধ্বনি শুনতে হলো তাকে। করাচিতে মিসবাহকে প্রশ্ন ছুড়ে দিলেন এক সাংবাদিক- বর্তমানে দলের দুটি গুরুত্বপূর্ণ পদে আছেন আপনি, এখনও কি আপনার দলের ব্যাটসম্যানরা মন্থর তথা ‘টুক টুক’ ব্যাটিং করবেন? জবাবে ‘ওভার বাউন্ডারি (ছক্কা)’ মারলেন তিনি।

সদ্যই পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক নির্বাচিত হয়েছেন মিসবাহ। দেশের মাটিতে শ্রীলংকার সফর দিয়ে শুরু হচ্ছে তার পরীক্ষা। শুক্রবার অভিজ্ঞ ক্রিকেটারের অধীনে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে করাচি ন্যাশনাল স্টেডিয়ামে লংকানদের মোকাবেলা করবে পাক দল।

প্রথা মেনে ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন তিনি। স্বভাবতই তাকে বিব্রত করতে সেই পুরনো প্রশ্ন সামনে আনেন ওই সাংবাদিক। তবে উত্তেজিত না হয়ে ঠাণ্ডা মাথায় বুদ্ধিদীপ্ত জবাব দেন নয়া কোচ।

মিসবাহর প্রতি সাংবাদিকের উষ্ণ প্রশ্ন ছিল- আপনি ব্যাটসম্যান হিসেবে আক্রমণাত্মক ছিলেন না। সবসময় স্লো ব্যাটিং করেছেন। এখন দলের প্রধান কোচ ও নির্বাচক হিসেবে আপনি কী চাইবেন- আপনার দল ধীরগতিতেই খেলুক?

জবাবে শীতল কণ্ঠে নবনিযুক্ত পাক কোচ বলেন, আপনার এ প্রশ্নই তো অনেক ধীরগতির। আমার মনে হয়, আপনি এখানে আসার সময় গাড়ি পাননি। অথবা এখানে এসেছেন উল্টাপাল্টা প্রশ্ন করে আমাকে রাগাতে। কিন্তু আমি তো সেই পাত্র নই।

রীতিমতো ওই সাংবাদিকের সঙ্গে রসিকতা করেন মিসবাহ। পক্ষান্তরে সাংবাদিককেই সীমানার বাইরে উড়িয়ে ফেলেন তিনি। স্বাভাবিকভাবেই তার এমন প্রশ্নের জবাবে হাসির রোল পড়ে সংবাদ সম্মেলন কক্ষে। অট্টহাসিতে ফেটে পড়েন উপস্থিত সাংবাদিকরা।

প্রশ্নের জবাব সঠিকভাবে না দিলেও মিসবাহর ব্যক্তিত্ব সম্পর্কে ধীরে ধীরে টের পাচ্ছে পাকিস্তান ক্রিকেট। ক্যারিয়ারে স্ট্রাইক রেট কম থাকলেও এখনকার দলে তা দেখতে চান না তিনি।

২০০৯ সালে লাহোরে টিম শ্রীলংকার ওপর ভয়াবহ সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে খেলতে যায় না আন্তর্জাতিক ক্রিকেট খেলুড়ে দলগুলো। অবশেষে দেশটির মাটিতে গড়াচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। দীর্ঘ ১০ বছর পর সেখানে দ্বিপক্ষীয় সিরিজ হচ্ছে। স্বভাবতই শ্রীলংকার বিপক্ষে এ সিরিজ নিয়ে উচ্ছ্বসিত পাক কোচ মিসবাহ।

একদিন আগেই পাকিস্তানে পৌঁছেছেন লংকানরা। সেখানে রাষ্ট্রপতি পর্যায়ের নিরাপত্তা পাচ্ছেন তারা। সব মিলিয়ে ফুরফুরে মেজাজে থিরিমান্নেরা। মাঠে নামার আগে বুধবার মূল ভেন্যুতে প্রস্তুতিও সেরে নিয়েছেন তারা।

ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ হবে ২৯ সেপ্টেম্বর এবং ২ অক্টোবর একই ভেন্যুতে। এর পর ৫ অক্টোবর থেকে লাহোরে শুরু হবে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ। দুই সিরিজে দুরকম স্কোয়াড দিয়েছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি)।

লাসিথ মালিঙ্গাসহ ১০ ক্রিকেটার যেতে রাজি না হওয়ায় পাকিস্তানে একরকম দ্বিতীয় সারির দল পাঠিয়েছে তারা। তবে মোটেও তা হালকাভাবে নিচ্ছেন না সরফরাজরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button