রকমারি

সোস্যাশ মিডিয়ায় ভাইরাল পঙ্গপালের মচমচে রেসিপি

পঙ্গপালের উপদ্রবে রাজস্থানসহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যের প্রশাসন ও কৃষিজীবী মানুষ। ইতিমধ্যেই রাজস্থানের ৩৩টি জেলার মধ্যে ১৬টি জেলাই পঙ্গপালের কবলে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন। পঙ্গপালের হানায় শস্যের ক্ষয়-ক্ষতি রুখতে ইতিমধ্যেই ১০ জেলায় বিশেষ সতর্কতা জারি করেছে উত্তরপ্রদেশ সরকার। যখন সারা দেশে পঙ্গপালের আতঙ্ক ক্রমশ ঘনীভূত হচ্ছে তখন একটি রেসিপির ভিডিও রীতিমতো ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। ভাইরাল হওয়া ভিডিওটি পঙ্গপালের ‘সুস্বাদু’ রেসিপির!
জনপ্রিয় একটি টিভি সিরিজ ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ (Man vs. Wild)-এর সঞ্চালক এডওয়ার্ড মাইকেল গ্রিলসকে (যিনি বিয়ার গ্রিলস নামেই বেশি পরিচিত) কখনও সাপ, কখনও বিছে… ঝিঁঝিঁ পোকা তো হামেশাই খেতে দেখা যায়! গ্রিলসকে এই অখাদ্য-কুখাদ্য খেতে দেখে নাকমুখ কুঁচকে ফেলেন অনেকেই।
বছর খানেক আগে সায়েন্টিফিক রিপোর্টস পত্রিকায় প্রকাশিত গবেষণার রিপোর্টে গবেষক ভ্যালেরি স্টাল দাবি করেন, অনেক দেশেই নিয়মিত পোকা খাওয়া হয়। প্রোটিনের উৎস হিসেবে গবাদি পশুর তুলনায় পোকা অনেক সহজলভ্য এবং পরিবেশবান্ধবও বটে। এ সব তো গেল পোকা খাওয়ার উপকারিতার কথা! কিন্তু মুখরোচক করে পঙ্গপাল কীভাবে খেতে হবে সে কথা বিয়ার গ্রিলস বা বিয়ার গ্রিলস— কেউই বলেননি। কিন্তু এই ভিডিও দেখানো হয়েছে কীভাবে মুচমুচে করে ভেজে (অনেকটা চিংড়ির মতো করে) মুখরোচক করে পঙ্গপাল রেঁধে খাওয়া যায়!
ভিডিওটি শেয়ার করার সময় লিখে দেওয়া হয়েছে, ‘পঙ্গপাল এর রেসিপি… পঙ্গপাল খাচ্ছে মানুষের ফসল আর মানুষ খাচ্ছে পঙ্গপাল!’ ভিডিওটি দেখে নিজের খাদ্যাভ্যাস পালটে ফেলতে হবে না। তবে করোনার আবহে পঙ্গপালের আতঙ্ক থেকে খনিকের জন্য মুক্তি পেতে পারেন আপনিও। ‘নিজহৎ দিশা’ নামের ফেসবুক ব্লগ পেজ থেকে শেয়ার করা হয় এই মজার ভিডিওটি। ভিডিওটি এখনও পর্যন্ত ১৪ হাজারেরও বেশি শেয়ার হয়েছে। হাজার হাজার মানুষ পছন্দ করেছেন এই ভিডিওটি। আদতে চীনা এই রেসিপিটি খেতে ভালো কিনা জানা নেই, তবে দেখতে বেশ মজাই লাগবে!

ভিডিও

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button