অর্থনীতি

৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে আয়কর রিটার্ন বাধ্যতামূলক

পাঁচ লাখ টাকার বেশি ডাকঘর সঞ্চয় ও জাতীয় সঞ্চয়পত্র কিনতে রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা দিতে হবে। এতদিন টিআইএন দাখিল করার নিয়ম ছিল। সোমবার এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাঠানো এ সংক্রান্ত একটি চিঠির প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা নেওয়ার জন্য এই নির্দেশনা দিয়েছে ব্যাংকগুলোকে।

নির্দেশনায় বলা হয়েছে, এনবিআরের সিদ্ধান্ত অনুযায়ী ডাকঘর সঞ্চয় ব্যাংক হিসাব সমূহ ও সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার অধিক বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীকে সংশ্লষ্ট ইস্যু অফিসে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ দাখিল করতে হবে। এতদিন টিআইএন দাখিল করার নিয়ম ছিল। নতুন এই নির্দেশনার ফলে এখন থেকে সঞ্চয়পত্র কিনতে টিআইএন দাখিল করতে হবে না।

এক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের প্রাপ্তিস্বীকার পত্র, অথবা করদাতার কর শনাক্তকরণ নম্বর, নাম ও রিটার্ন দাখিলকৃত অর্থবছরের তথ্য সম্বলিত সিস্টেম জেনারেটর সনদপত্র অথবা উপ কর কমিশনারের নিকট থেকে ইস্যুকৃত সনদ পত্র জমা দিতে হবে। এ ছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ক্ষেত্রে রিটার্ন দাখিলের প্রমাণপত্রের পরিবর্তে টিআইএন দাখিল করতে হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button