অর্থনীতি

ওয়েবসাইট ভোগান্তি ডিএসইর ইচ্ছাকৃত ভুল নয়: তদন্ত কমিটি

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আইটি বিভাগের দূর্বলতা সহ কাজ না বোঝার কারনে আপডেট সফটওয়্যার চালুর পরে ওয়েবসাইট নিয়ে ভোগান্তি হয়েছিল বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গঠিত তদন্ত কমিটি।

অবশ্য এই ভোগান্তির ক্ষেত্রে ডিএসইর ইচ্ছাকৃত কোন ভুল বা জালিয়াতি ছিল না বলে জানান তদন্ত কমিটি।

গত ২৪ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মো. মুস্তাফিজুর রহমানকে আহবায়ক করে গঠিত কমিটি সোমবার (১৪ সেপ্টেম্বর) বিএসইসিকে তদন্ত রিপোর্ট জমা দিয়েছে।

বিএসইর সূত্রে জানা যায়, নতুন সফটওয়্যার চালুতে লেনদেনে সমস্যার ক্ষেত্রে ইচ্ছাকৃত কোন ভুল বা অনিয়ম পাওয়া যায়নি। তবে ডিএসইর আইটি বিভাগের দূর্বলতা ও কাজ না বোঝার কারনে লেনদেনে ভোগান্তি হয়েছিল।

আরও জানা যায়, আইটি বিষয়ে অন্যরা যা বুঝিয়ে দিয়ে যায়, ডিএসইর আইটি বিভাগ তাই করে। তবে কোন জালিয়াতি করেনি। জ্ঞান অভিজ্ঞতা ও শিক্ষার ঘাটতির কারনে এমনটি হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছিক বিএসইসির কর্মকর্তা বলেন, তদন্ত কমিটি ডিএসইর আইটি নিয়ে অনেক সমস্যা খুজে পেয়েছে। এর আলোকে তারা বেশ কিছু সুপারিশ করেছে। তারা ১০০ পৃষ্টার উপরে এক তদন্ত রিপোর্ট জমা দিয়েছে। এতে ডিএসইর আইটি দূর্বলতাগুলো তুলে ধরা হয়েছে। এগুলো সমাধানের জন্য কমিটি বেশকিছু সুপারিশ করেছে।

এর আগে গত ১৮ আগস্ট বিকালে আপডেট ভার্সনের ওয়েবসাইট উদ্বোধন করে ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান। ওই উদ্বোধনের পরে ১৯ ও ২০ আগস্ট ভোগান্তিতে পড়েন বিনিয়োগকারীরা। এ কারনে ২৩ আগস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুঃখ প্রকাশও করে ডিএসই।

বিএসইসির গঠিত ওই তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইসিটি সেলের পরিচালক ড. মুহাম্মদ আসিফ হোসাইন খান, আইআইটি বিভাগের অধ্যাপক ড. মো. শরিফুল ইসলাম, বিএসইসির পরিচালক রাজিব আহমেদ, উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম ও সহকারি পরিচালক মো. শহিদুল ইসলাম।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button