জাতীয়

ভিসা নবায়নের আবেদন নেয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস

করোনাভাইরাস মহামারীতে কয়েকমাস বন্ধ থাকার পর কয়েক ধরনের ভিসা নবায়নের আবেদন নেয়া শুরু করেছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

যুক্তরাষ্ট্রের শিক্ষার্থী ছিলেন ও পুনরায় লেখাপড়ায় ফিরে যেতে ইচ্ছুক এমন শিক্ষার্থীসহ নির্দিষ্ট কয়েক ধরনের নন-ইমিগ্রান্ট (যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে) ভিসা নবায়নের আবেদন করতে পারছেন।

সোমবার দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার থেকে এসব আবেদন নেওয়া শুরু হয়েছে।

নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদনকারীদের ইউএসট্রাভেলডকস.কম

লিংকে গিয়ে লগইন করে তাদের প্রোফাইল আপডেট করতে এবং প্রয়োজনীয় ফি পরিশোধ করার পর এপ্লিকেশন প্যাকেটে ওয়েবসাইটে বর্ণিত সেন্টারে জমা দিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দূতাবাস সাক্ষাৎকার অব্যাহতির নবায়নের জন্য যোগ্য এফ, জে, এম, ও, কিউ, সি ও সি১/ডি ভিসার আবেদনগুলো ভিসার জন্য প্রক্রিয়া করবে।

সাক্ষাৎকার ছাড়া ভিসা নবায়নের যোগ্যতা অর্জনের জন্য আবেদনটি অবশ্যই পুরনো ভিসার একই শ্রেণিভুক্ত হতে হবে এবং এই আবেদন পুরনো ভিসার মেয়াদ শেষ হওয়ার ২৪ মাসের মধ্যে হতে হবে।

দূতাবাস আবেদন পাওয়ার পরে কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারিত করবে যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি না।

যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে, তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভিসা আবেদনের জন্য ফি (এমআরভি) এক বছর পর্যন্ত বৈধ থাকবে এবং এটি যে দেশে পরিশোধ করা হয়েছে সেখানে পরিশোধের তারিখ থেকে পরবর্তী এক বছরের মধ্যে সাক্ষাৎকারের অ্যাপয়েনটমেন্টের জন্য ব্যবহার করা যায়।

দূতাবাস এখন যেসব ভিসা নবায়নের আবেদন গ্রহণ করছে

সি১/ডি(সি১/ডি): ট্রানজিট/জাহাজ নাবিক বা ক্রু

এফ১: লেখাপড়ার মধ্যে আছে এমন শিক্ষার্থী যারা তাদের শিক্ষার্থী (স্টুডেন্ট) ভিসা নবায়ন করতে চায়। এটি শুধু তাদের ক্ষেত্র প্রযোজ্য হবে যারা একই শিক্ষা প্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়ে লেখাপড়া করতে যাওয়ার উদ্দেশ্যে ভিসা নবায়ন করতে চাচ্ছে। যে শিক্ষার্থীরা নতুন কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এবং নতুন কোনেো বিষয় নিয়ে লেখাপড়া করতে ইচ্ছুক, এটি তাদের জন্য প্রযোজ্য হবে না।

এফ২: এফ১ শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী/অথবা ২১ বছরের কম বয়েসী অবিবাহিত সন্তান।

জে: এক্সচেঞ্জ ভিজিটর ভিসা (রাষ্ট্রপতি ঘোষিত ১০০১৪ এর অন্তর্ভুক্ত নয় এমন ইন্টার্ন, প্রশিক্ষণার্থী, শিক্ষক, ক্যাম্প কাউন্সেলর, সমান শর্তে বাসস্থান ও কাজের বিনিময়ে গ্রীস্মকালীন সময়ে কাজের জন্য ভিসা)।

এম: শিক্ষার্থী বৃত্তিমূলক বা ভোকেশনাল

ও: বিদেশি নাগরিক, যাদের বিজ্ঞান, শিল্প-সংস্কৃতি, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য কিংবা খেলাধুলায় অসামান্য দক্ষতা রয়েছে।

কিউ: এক্সচেঞ্জ ভিজিটরস-আন্তর্জাতিক সংস্কৃতি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখনও বি১/বি২ ভিসার আবেদন প্রক্রিয়াকরণের কাজ শুরু হয়নি। কবে নাগাদ তা শুরু হবে, তা শিগগিরই ঘোষণা করা হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button