অর্থনীতি

পোশাক শিল্পে সাসটেইনেবলিটি রোডম্যাপ প্রস্তুত হচ্ছে

দেশের তৈরি পোশাক শিল্পের অগ্রযাত্রা নিশ্চিত করতে ঢাকায় হয়ে গেলো ‘সাসটেইনেবল অ্যাপারেলস ফোরামে’র দ্বিতীয় সংস্করণ।

মঙ্গলবার (৫ নভেম্বর) সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) ফোরামের এ সংস্করণ অনুষ্ঠিত হয়।

এতে বিশ্বের ২০টি দেশের পঞ্চাশের বেশি বক্তা পাঁচটি প্যানেল আলোচনায় মানবসম্পদ, স্বচ্ছতা, পানি, ক্রয় অনুশীলন ও জলবায়ু পরিবর্তনসহ টেকসই উন্নয়নের বিভিন্ন বিষয়ে তাদের মতামত উপস্থাপন করেন।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের দ্বিতীয় সংস্করণে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আটটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামে আসা বিদেশি বক্তা ও দর্শনার্থীদের জন্য বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ সবুজ কারখানা পরিদর্শনের আয়োজন করা হয়েছে। যেন তারা বাংলাদেশের সবুজ কারখানা এবং পরিবেশ বান্ধব উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে সামগ্রিক ধারণা অর্জন করতে পারেন।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের দ্বিতীয় সংস্করণটির আয়োজক বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ ও বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ-এর সাবেক সভাপতি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইত প্রিফন্টেইন ও গ্লোবাল প্রোডাকশনের হেড অব সাসটেইনেবলিটি পিয়েরে বরজেসন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা আমাদের পোশাক শিল্পের শ্রমিকদের নিরাপত্তা, অধিকার এবং সম্মানের দিকে প্রতিজ্ঞাবদ্ধ। বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান ট্যাগ হচ্ছে ‘মেড ইন বাংলাদেশ’। আপনারা সবাই আমাদের সঙ্গে একযোগে কাজ না করলে আমরা বর্তমান লক্ষ্যে পৌঁছাতে পারতাম না। টেকসই উন্নয়ন পরিকল্পনা ছাড়া কোনো ব্যবসা সফল হতে পারে না।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button