অর্থনীতি

ভ্যাট আদায়ে ডিজিটালকরণের উপর জোর দিতে হবে

জনগণের দেয়া ভ্যাট আদায় করতে সেরা দশটি প্রতিষ্ঠান এবারের বাণিজ্য মেলায় আইন পরিপালনের দৃষ্টান্ত স্থাপন করেছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (ভ্যাট নীতি) মো. মাসুদ সাদিক। একই সঙ্গে ভ্যাট আহরণে ডিজিটালকরণের উপর জোর দেন তিনি।

সোমবার মিরপুরে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানকে সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানটি কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা পশ্চিম কর্তৃক কমিশনারেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সম্মাননা অনুষ্ঠানে ওই প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপস্থিত হয়ে সম্মাননা গ্রহণ করেন।

সম্মাননা অনুষ্ঠানে মাসুদ সাদিক বলেন, জনগণের দেয়া ভ্যাট আহরণে এই দশটি প্রতিষ্ঠান বাণিজ্য মেলায় আইন পরিপালনের দৃষ্টান্ত স্থাপন করেছে। এই সংস্কৃতি অন্যান্য স্থানেও ছড়িয়ে দিতে হবে। এজন্য ব্যবসায়িদের তিনি এগিয়ে আসার অনুরোধ জানান। ভ্যাট আহরণে তিনি ডিজিটালকরণের উপর জোর দেন।

অনুষ্ঠানে ওয়ালটন হাই টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক এস এম রেজাউল আলম বলেন, এবারের মেলায় দর্শনার্থী ও স্টলের পরিমাণ কম ছিল। সাপ্তাহিক ছুটিসহ মোট ৬দিন মেলা ব্যহত হয়। তা সত্ত্বেও তারা যথাযথ ভ্যাট প্রদানে এগিয়ে এসেছেন। তারা নির্বিঘ্নে ভ্যাট দিতে চান এবংএজন্য সরকারের সকল সেবার মান বাড়ানোর জন্য অনুরোধ করেন। শুধু এনবিআর বদলালে হবে না ইপিবি, ট্রেড লাইসেন্স দপ্তরসহ সবাইকে এগিয়ে আসতে হবে।

সারা লাইফ স্টাইল লিমিটেডের প্রতিনিধি মো. মতিউর রহমান বলেন, তারা নতুন ভ্যাট আইনের প্রতি শ্রদ্ধাশীল। তাদের অভিজ্ঞতা তুলে ধরে বলেন আইন মানলে চূড়ান্ত ব্যবসায়িক খরচ কমে যায়। তারা ঢাকা পশ্চিম কমিশনারেটের নতুন ভ্যাট আইন নিয়ে উদ্বুদ্ধকরণকে স্বাগত জানান।

অনুষ্ঠানের সভাপতি ও কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকা পশ্চিম কর্তৃক কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান বলেন, বাণিজ্য মেলায় আহরিত মোট রাজস্বের পরিমাণ কম হলেও তা অনেক তাৎপর্যপূর্ণ। এই ভ্যাট সাধারণ জনগণ সরাসরি দিয়েছে এবং তা তারা জানতে চান এই ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়েছে কিনা। বাণিজ্য মেলায় এই দশ প্রতিষ্ঠানের অধিকাংশ অটোমেশন পদ্ধতিতে ভ্যাটের হিসাব সংরক্ষণ করেছে। এবং সঠিক পরিমাণ ভ্যাট পরিশোধ করেছে।

তিনি বলেন, এনিআরের চেয়ারম্যান সাক্ষর করা এই সম্মাননা তাদের ভ্যাট আইন মানার স্বীকৃতি। অন্যান্য প্রতিষ্ঠানকেও স্বেচ্ছায় আইন মেনে ভ্যাট প্রদান করার জন্য আহবান জানান। তিনি এনবিআরের ডিজিটাল ব্যবস্থার সুযোগ নেয়ার জন্যও সকলকে অনুরোধ করেন।

এনবিআর প্রতি বছর আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১০ প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করে থাকে। এবছর মেলায় সর্বোচ্চ মূল্য সংযোজন কর প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানকে এই সম্মাননা প্রদান করা হয়। এবছর দেশি ও বিদেশি ৪৮৭ প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে। ৫ শতাংশ হারে এ মেলা থেকে ৬ কোটি ৪৭ লাখ টাকা ভ্যাট আহরিত হয়।

এবছরের সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী হিসেবে মনোনিত প্রতিষ্ঠানগুলো হলো- ওয়ালটন হাই টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ভ্যাট দিয়েছে ৩৭ লাখ ৬৫ হাজার; এসকোয়ার ইলেকট্রনিক্স লিমিটেড, ভ্যাট দিয়েছে ৩৪ লাখ ৭৭ হাজার টাকা; সারা লাইফ স্টাইল লিমিটেড, ভ্যাট দিয়েছে ৩২ লাখ ৫ হাজার টাকা; র‌্যাংগস ইলেকট্রনিক্স লিমিটেড, ভ্যাট দিয়েছে ৩২ লাখ ০৫ হাজার টাকা; হাতিল কমপ্লেক্স লিমিটেড, ভ্যাট দিয়েছে ২১ লাখ ৩৭ হাজার টাকা; মাল্টি লাইন ইন্ডাস্ট্রিজ লিমিটেড,  ভ্যাট দিয়েছে ১৯ লাখ ৫০ হাজার টাকা; ফিট এলিগেন্স লিমিটেড, ভ্যাট দিয়েছে ১৮ লাখ ২৪ হাজার টাকা; নাভানা ফার্নিচার লিমিটেড, ভ্যাট দিয়েছে ১৬ লাখ ৫৫ হাজার টাকা; মেসার্স ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটেড, ভ্যাট দিয়েছে ১৬ লাখ ১ হাজার টাকা; বংগ বেকারস লিমিটেড, ভ্যাট দিয়েছে ১৫ লাখ ৩০ হাজার টাকা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button