অর্থনীতি

সরবরাহ থাকলেও ক‌মছে না ইলিশের দাম

বরিশালের পাইকারি বাজা‌রে ইলিশের সরবরাহ স্বাভাবিক থাকলেও ক‌মছে না দাম। অন্যান্য মা‌ছের দামও চড়া। ফ‌লে মাছ কেনাই কষ্টসাধ্য বলে অভিযোগ ক্রেতাদের। এদিকে বিক্রেতারা বলছেন, এবার নদীর ইলিশ কম থাকায় মাছের দাম বেশি।

বৈশাখ থেকে আশ্বিন পর্যন্ত ইলিশের ভরা মৌসুম। আশ্বিনের বা‌কি আর মাত্র ২৬ দিন। কিন্তু এ বছর বিগত বছ‌রগু‌লোর মতো নদীর ইলিশ পা‌চ্ছে না জেলেরা। নদীর ইলিশের দাম না কমায় কমেনি অন্য মাছের দামও। এ কারণে সব মাছের দামই চড়া বলে জানালেন ক্রেতারা।

ক্রেতারা বলেন, ইলিশের দাম বাড়ার সাথে সাথে বাজারে সব মাছের দাম বেড়ে গেছে।

চাহিদা অনুযায়ী নদীর ইলিশ কম তাই দাম বেশি বলে জানালেন ইলিশের পাইকারি বিক্রেতারা। বিক্রেতারা বলেন, মৌসুম হিসেবে যে হারে ইলিশ মাছ ধরা পড়ার কথা সেই তুলনায় পাওয়া যাচ্ছে না। যার কারণে ইলিশের বাজার চড়া।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে এবার নদীর ইলিশ কম বলে মনে করেন মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস। তিনি বলেন, এখন ইলিশ আহরণের মৌসুম, ইতোমধ্যে ইলিশ আহরণ শুরু হয়েছে।

বর্তমানে ৪০০ থে‌কে ৬০০ গ্রামের ইলিশ প্রতি মণ ২৪ হাজার, ৬০০ থেকে ৯০০ গ্রাম ৩২ হাজার, ১ কেজির ইলিশ ৪০ হাজার এবং ১২০০ গ্রামের ইলিশ ৪৮ হাজার টাকা মণ বিক্রি হচ্ছে।

বরিশালে প্রতিদিন গড়ে ৫০০ থেকে ৬০০ মণ ইলিশ পাইকারি বাজা‌রে আসে। এর ৭০ ভাগই সাগরের। চলতি মৌসুমে ইলিশের দাম কমার সম্ভাবনা খুব কম বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button