অর্থনীতি

সৌর বিদ্যুৎ উৎপাদন: সাড়ে ১৮ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এ জন্য ১৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলার বা প্রায় দেড় হাজার কোটি টাকা ঋণ ও অনুদান দিচ্ছে সংস্থাটি। বিশ্বব্যাংকের সঙ্গে অনুদান দিচ্ছে স্ট্র্যাটেজিক ক্লাইমেট ফান্ড।

এ উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একটি চুক্তি সই হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানড্যান চেন।

চুক্তি অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের নতুন বাজার সম্প্রসারণে, দ্য স্কেলিং-আপ রিনিউঅ্যাবল এনার্জি প্রজেক্ট (এসআরইপি), ইউটিলিটি স্কেল সোলার পোটোভোলটাইক (পিভি) এবং ছাদে বা রুফটপ পিভির প্রতি দৃষ্টি দেয়া হবে। এ প্রকল্পে ফেনী জেলায় দেশের প্রথম বৃহৎ পরিসরের ৫০ মেগাওয়াটের গ্রিড-টাইড সোলার পিভি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করবে, যা বাস্তবায়ন করবে ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিজিবি)।

দেশে নবায়নযোগ্য জ্বালানি খাতে দীর্ঘমেয়াদি অর্থায়নের অভাব পূরণে প্রকল্পটি রুফটপ এবং ইউটিলিটি-স্কেল ও সোলার পিভি উভয় ক্ষেত্রেই অর্থায়ন সুবিধা দিতে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডকে (ইডকল) একটি রিনিউঅ্যাবল এনার্জি ফাইন্যান্সিং ফ্যাসিলিটি চালাতে সাহায্য করবে। এটি নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষকে বড় আকারের প্রকল্পের জন্য স্থান চিহ্নিত করতে এবং রুফটপ পিভির জন্য নতুন মিটারিং নীতি গ্রহণে উৎসাহিত করবে।

আরও জানানো হয়, ১৮ কোটি ৫০ লাখ ডলারের অর্থায়নের মধ্যে বিশ্বব্যাংকের জলবায়ু বিনিয়োগ তহবিলগুলোর কৌশলগত জলবায়ু তহবিল (এসসিএফ)-এর ২ কোটি ৬০ লাখ ডলার ঋণ এবং ২ দশমিক ৮৭ মিলিয়ন ডলার অনুদান রয়েছে। বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের ঋণের মেয়াদ ৩০ বছর, যার মধ্যে গ্রেস পিরিয়ড রয়েছে ৫ বছর এবং শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জসহ এর সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ দিতে হবে সরকারকে। এসসিএফ ঋণের মেয়াদ ৪০ বছর যার গ্রেস পিরিয়ড ১০ বছরের এবং সার্ভিস চাজ শূন্য দশমিক ১ শতাংশ পরিশোধ করতে হবে।

চুক্তি শেষে মনোয়ার আহমেদ বলেন, বাংলাদেশে নবায়নযোগ্য শক্তি উৎপাদনের সম্ভাবনাকে কাজে লাগাতে এ প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ ছাড়া প্রকল্পটি প্রতিবছর উল্লেখযোগ্য পরিমাণের কার্বন নিঃসরণ কমাতে সহায়তা করবে, যা প্যারিস জলবায়ু চুক্তিতে কার্বন নিঃসরণ কমাতে বাংলাদেশের নির্ধারিত লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

ড্যানড্যান চেন বলেন, এক দশক ধরে বিশ্বব্যাংক নবায়নযোগ্য শক্তির মাধ্যমে গ্রামীণ এলাকায় বিদ্যুৎ প্রাপ্তি বাড়াতে বাংলাদেশকে সহায়তা করছে। বর্তমানে বাংলাদেশের রয়েছে পৃথিবীর অন্যতম বৃহৎ সৌরবিদ্যুৎ কর্মসূচি যা দেশের প্রায় ১০ শতাংশ মানুষকে সেবা দিচ্ছে। আমরা এখন বৃহৎ পরিসরে নবায়নযোগ্য শক্তি উৎপাদন কার্যক্রমের সম্প্রসারণে বাংলাদেশকে আরেক ধাপ এগিয়ে সহায়তা করতে যাচ্ছি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button