আন্তর্জাতিক

বিদায়ী ভাষণে ট্রাম্প: যতটা ভেবেছি, তার বেশি অর্জন করেছি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বিদায়ী ভাষণে বলেছেন, “আমেরিকান জনগণের প্রার্থনা ও সমর্থনে আমরা যতটা সম্ভব ভেবেছি, তার চেয়ে বেশি অর্জন করেছি। কেউ ভাবেনি আমরা এতটা সফল হব।”

বুধবার হোয়াইট হাউজের ইউটিউব চ্যানেলে তার বিদায়ী ভাষণের ভিডিও প্রকাশিত হয়। আজই দেশটির নতুন সরকারের দায়িত্ব নিচ্ছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

বিদায়ী ভাষণে, তার পরিবার, হোয়াউট হাউজের কর্মকর্তারা, প্রশাসন এবং দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানান ট্রাম্প। তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসাবে যা অর্জন করেছি তার জন্য সত্যই গর্বিত। এ সপ্তাহে নতুন প্রশাসন দায়িত্ব নিতে যাচ্ছে। নতুন প্রশাসন আমেরিকাকে নিরাপদ ও সমৃদ্ধ রাখবে এই প্রার্থনা করছি। শুভকামনা রইল।”

তিনি আরও বলেন, “মনে রাখতে হবে, আমেরিকানদের মধ্যে মতবিরোধ থাকবে, তবে আমেরিকানরা বিশ্বস্ত এবং শান্তিকামী নাগরিক; যারা তাদের দেশকে সমৃদ্ধ দেখতে চায়।”

ক্যাপিটাল হিলে আক্রমণের বিষয়ে ট্রাম্প বলেন, “পুরো আমেরিকা ক্যাপিটাল আক্রমণের ঘটনায় আতঙ্কিত হয়েছিল। এ রকম রাজনৈতিক সহিংসতা আমেরিকার মূল্যবোধের ওপর আক্রমণ। এটি কখনই সহ্য করা যায় না।”

আমেরিকার ইতিহাসে দুইবার অভিশংসিত এই প্রেসিডেন্ট বলেন, “আমি কঠিন লড়াই, সবচেয়ে শক্ত লড়াই গ্রহণ করেছি- কারণ আপনারাই আমাকে নির্বাচন করতে নির্বাচিত করেছেন। আমাদের এজেন্ডা ডান বা বাম সম্পর্কে ছিল না, এটি রিপাবলিকান বা ডেমোক্র্যাটকে নিয়ে নয়, একটি জাতির ভালোর জন্য ছিল এবং এর অর্থ পুরো জাতি।”

ট্রাম্প বলেন, “এ দশকের প্রথম প্রেসিডেন্ট হিসাবে আমি গর্বিত। কারণ আমি নতুন কোনো যুদ্ধ শুরু করিনি।”

‘যতক্ষণ আমেরিকানরা গভীরভাবে দেশের প্রতি ভালবাসা ধরে রাখে, ততক্ষণ এই জাতি অর্জন করতে পারে না, এমন কিছুই নেই। আমাদের দেশ সমৃদ্ধ হবে। দেশের মানুষ সমৃদ্ধ হবে। আমাদের ঐতিহ্য লালিত হবে। আমাদের বিশ্বাস দৃঢ় হবে। এবং আমাদের ভবিষ্যত আগের চেয়ে আরও উজ্জ্বল হবে।” যোগ করেন ট্রাম্প।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button